পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই-সিএসই লোগো

walton

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (০৭ মে) পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের সঙ্গে কমেছে লেনদেন।

php glass

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৭ পয়েন্ট কমে ৫ হাজার ২৭২ পয়েন্টে অবস্থান করছে। অন্য সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই ৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে এক হাজার ২১৭ ও এক হাজার ৮৫৮ পয়েন্টে রয়েছে।

বুধবার লেনদেন শুরুর থেকে সূচকের উত্থান দেখা গেছে। লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট সূচক ৪ পয়েন্ট বাড়ে। এরপর সকাল ১০টা ৩০মিনিটে সূচক আরো ৭ পয়েন্ট বাড়ে। বেলা ১১টার দিকে সূচকের নিম্নমুখী অবস্থান লক্ষ্য করা যায়।

এদিন লেনদেন শুরুর দুই ঘণ্টা পর অর্থ্যাৎ দুপুর ১২টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৮৭ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ সূচক ১ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১ হাজার ২২১ ও এক হাজার ৮৬২ পয়েন্টে রয়েছে। এরপর দুপুর ১টা থেকে সূচক কমতে থাকে এবং পতনে দিনের লেনদেন শেষ হয়।

ডিএসইতে বুধবার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৩১ কোটি ৭৮ লাখ টাকার। যা আগের দিন থেকে ১০২ কোটি টাকা কম। আগের দিন (০৬ মে) ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৩৩ কোটি ২৯ লাখ টাকার।

এদিকে বুধবার ডিএসইতে ৩৪৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৫টির কমেছে ২০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে আজ টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো-ফরচুন সুজ, মুন্নু সিরামিক, ইস্কয়ার নিট, ইন্দো-বাংলা, পাওয়ার গ্রিড, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, জিনেক্স, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, এস এস স্টিল ও লিগ্যাসি ফুড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২১ পয়েন্ট কমে ১৬ হাজার২০৯ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২২৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৭টির, কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দর। আজ সিএসইতে ১৬ কোটি ২১ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১০ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২৬ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, মে ০৭, ২০১৯
এসএইচ

খুলনার মহাসড়ক চলনসই, জেলা সড়কে দুর্ভোগ
মানিকছড়িতে এক ব্যক্তির গলা কাটা মরদেহ উদ্ধার
ত্রিপুরার বাজারে বিখ্যাত কুইন আনারস
মহেশপুরে যুবকের গুলিবিদ্ধ মরদেহ উদ্ধার
পদ্মাসেতু ৫৩৭০, মেট্রোরেল পাচ্ছে ৭২১২ কোটি টাকা


কদর বেড়েছে চাঁই-বুচনার
ঐতিহ্যের সাক্ষী দক্ষিণেশ্বর কালী মন্দির
‘জুলুম সব সময় গরিবের ওপরই হয়’
ঈদে খুলনা স্পেশালের এক ট্রিপ
বিশ্বকাপে বোলারদের দায়িত্ব নিতে হবে: নাফীস