১৩ মে থেকে পাটকলে অনির্দিষ্টকালের ধর্মঘট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আন্দোলনে পাটকল শ্রমিকরা (ফাইল ফটো)

walton

খুলনা: পাটকল শ্রমিক নেতাদের বৈঠকে সিদ্ধান্ত অনুযায়ী সোমবার (১৩ মে) থেকে সারাদেশের সরকারি পাটকলে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট শুরু হবে।

php glass

সারাদেশের পাটকলগুলোতে ধর্মঘট চলাকালে প্রতিদিন বিকেল ৪ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত রাজপথ-রেলপথ অবরোধ এবং রাজপথে ইফতার করবে শ্রমিকেরা।

বুধবার (৮ মে) দুপুরে ঢাকার বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের (সিবিএ) কার্যালয়ে পাটকল শ্রমিক লীগ ও সিবিএ ও নন সিবিএ'র বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

খুলনা-যশোর অঞ্চলের ৯টি পাটকলের চলমান কর্মসূচি অব্যাহত থাকবে। বিষয়টি নিশ্চিত করেছেন আলীম জুট মিলের সিবিএ সভাপতি সাইফুল ইসলাম লিটু।

শ্রমিক নেতারা জানান, খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের ১২ সপ্তাহের মজুরি এবং কর্মচারীদের চার মাসের বেতন বকেয়া রয়েছে। অর্ধাহারে-অনাহারে পরিবার নিয়ে তাদের দিন কাটছে। এ অবস্থায় তাদের আন্দোলনের কোনো বিকল্প নেই। পাওনা টাকা না পাওয়া পর্যন্ত তাদের আন্দোলন অব্যাহত থাকবে বলেও জানান নেতারা।

পাটখাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, বকেয়া মজুরি- বেতন পরিশোধ, জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশনের রোয়েদাদ ২০১৫ কার্যকর, অবসর প্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ ও গ্র্যাচুইটির অর্থ পরিশোধ, চাকরিচ্যুত শ্রমিক-কর্মচারীদের পুনর্বহাল, সক মিলে সেটআপের অনুকূলে শ্রমিক-কর্মচারীদের শূণ্য পদের বিপরীতে নিয়োগ ও স্থায়ীসহ ৯ দফা দাবিতে খুলনার শ্রমিকরা উৎপাদন বন্ধ করে গত ৫ মে থেকে কর্মবিরতি পালন করছেন।

বাংলাদেশসময়: ১৫৩০ ঘণ্টা, মে ৮, ২০১৯
এমআরএম/ওএইচ/

আগের ১৫ সদস্যের ওপরই ভরসা রাখলেন নির্বাচকরা
ধানক্ষেতে আগুনের ঘটনা তদন্তের নির্দেশ প্রধানমন্ত্রীর
ছোট পর্দায় ‘অভাগিনী মা’ চম্পা
কমলাপুরে সিএনএসের সার্ভাররুমে দুদকের হানা
লাইফবয় ওয়ার্ল্ডকাপ থিম সং ‘খেলবে টাইগার, জিতবে টাইগার’


দুপুর হতেই কাউন্টার ফাঁকা
আগুয়েরোকে নিয়ে আর্জেন্টিনার দল ঘোষণা, নেই ইকার্দি
ল্যাবএইড গ্রুপে নিয়োগ
পটুয়াখালীতে অনির্দিষ্টকালের বাস ধর্মঘট
বোমা মেশিনে নদীর পাড় খুঁড়ে বাঁধ নির্মাণ