php glass

ভোলায় ৭ হাজার হেক্টর জমির ফসল আক্রান্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে বাঁধ ভেঙে প্লাবিত ফসলী জমি। ছবি: বাংলানিউজ

walton

ভোলা: ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে ভোলায় ৭ হাজার ৮০ হেক্টর জমির ফসল আক্রান্ত হয়েছে। এরফলে কৃষকের ফসল ঘরে তোলা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

কৃষি বিভাগ জানায়, আক্রান্ত ফসলের মধ্যে- বোরো ৩ হাজার ২৩ হেক্টর, চিনা বাদাম ৯০১ হেক্টর, সবজি ৫২৫ হেক্টর, আউশ ২৫ হেক্টর, ভুট্টা ৩৯১ হেক্টর, মরিচ ২ হাজার ৮০ হেক্টর ও পান ৮৫ হেক্টর রয়েছে। তবে এ মুহূর্তে ক্ষয়ক্ষতি নিরুপণ করা সম্ভব নয়। দু’একদিন পর ক্ষতির পরিমাণ জানা যাবে। 

এ বছর জেলার সাত উপজেলায় বোরো আবাদ হয়েছে ৫৬ হাজার ৯৮৭ হেক্টর, এরমধ্যে কেটে ফেলার পর মাঠে রয়েছে ৩৩ হাজার ৩২৩ হেক্টর। বাদাম আবাদ হয়েছে ১৩ হাজার ৬৫৫ হেক্টর, সবজি আবাদ হয়েছে ৭ হাজার ১০০ হেক্টর, আউশ আবাদ হয়েছে ৫৩ হাজার হেক্টর, ভুট্টা আবাদ হয়েছে ২ হাজার ৩ হেক্টর, মরিচ আবাদ হয়েছে ১৬ হাজার হেক্টর ও পান আবাদ হয়েছে ৮৫ হেক্টর। মোট ৭ হাজার ৮০ হেক্টর জমির ফসল আক্রান্ত হয়েছে। তবে আক্রান্ত হলেও আপাতত ক্ষতি হয়নি বলে বলে দাবি করছে কৃষি বিভাগ।   

ভোলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিনয় কৃষ্ণ দেবনাথ বাংলানিউজকে জানান, কৃষকদের আক্রান্ত ধানের ক্ষেত দ্রুত কেটে ফেলতে বলা হয়েছে। এছাড়াও অন্যান্য বিষয়গুলো নিয়ে কৃষকদের উপ-সহকারী কর্মকর্তাদের পরামর্শ নিতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘণ্টা, মে ০৪, ২০১৯
এনটি

ক্লিক করুন, আরো পড়ুন: ভোলা ফণী
পরোয়ানা থাকলে ডিআইজি মিজান গ্রেফতার হবেন
আগারগাঁওয়ে ডিএনসিসির উচ্ছেদ অভিযান
ইডিইউর সঙ্গে সম্পর্কে আগ্রহী মালয়েশিয়ার ইউটিপি
সুস্থ আছেন লারা
রাজধানীতে ২ দিনব্যাপী পরিচ্ছন্ন প্রযুক্তি মেলা শুরু


মাদকবিরোধী অভিযানের সুফল পাচ্ছে বাংলাদেশ-ত্রিপুরা
নোমানের দুর্নীতি মামলা ৩ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ
তিন মন্ত্রণালয় ও বিভাগে নতুন সচিব
পোর্ট কানেকটিং রোডের কার্পেটিং কাজ উদ্বোধন
শ্রমিক রপ্তানি: ১০ এজেন্সির জোট নিয়ে তদন্তে কমিটি