php glass

আইসিসিবি-এ দশম ডেনিম এক্সপো শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আইসিসিবি-এ শুরু হয়েছে দশম ডেনিম এক্সপো। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: ডেনিম শিল্পকে সার্কুলারিটির পথে ধাবিত করার লক্ষ্যে শুরু হয়েছে দেশের সবচেয়ে বড় ডেনিম প্রদর্শনী, বাংলাদেশ ডেনিম এক্সপোর দশম সংস্করণ।

বৃহস্পতিবার (০২ মে) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় (আইসিসিবি) এক্সপোর  আয়োজন করেছে বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ। যা শুক্রবার (০৩ মে) পর্যন্ত চলবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ ও বাংলাদেশ ডেনিম এক্সপোর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজ উদ্দিন বলেন, আমরা এমন একটা পৃথিবীতে বাস করছি যেখানে প্রয়োজনের অতিরিক্ত পোশাক উৎপাদন করা হচ্ছে। এই পোশাকের পুনঃব্যবহার, পুনঃউৎপাদন কিংবা আবার কাজে লাগানো সম্ভব। 

‘‘এই একমুখী মডেল পরিবর্তন করে টেকসই ভবিষ্যতের জন্য ‘সার্কুলারিটির প্রয়োজনীয়তার ওপর ডেনিম এক্সপোর এবারের সংস্করণে জোর দেয়া হয়েছে।’

বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, আমরা সার্কুলারিটিকে এক্সপোর মূল প্রতিপাদ্য হিসেবে বেছে নিয়েছি। কারণ বর্তমানে ডেনিম শিল্প তথা বৃহত্তর পোশাক শিল্পে এটি একটি গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে দাঁড়িয়েছে।
তিনি জানান, বিশ্বের ১১ টি দেশ থেকে ৬৩ টি কোম্পানি এবারের প্রদর্শনীতে অংশগ্রহণ করেছে; যেখানে বিপুল সংখ্যক ডেনিম ক্রেতা ও বিক্রেতার সমাগম হয়েছে। এই সুযোগকে কাজে লাগিয়ে বাংলাদেশের ডেনিম শিল্পে ইতিবাচক পরিবর্তন আনার জন্য সার্কুলারিটির বিভিন্ন দিক এবারের মেলায় তুলে ধরা হয়েছে।

মেলার বিশেষ আয়োজন ট্রেন্ড জোনে আসন্ন ট্রেন্ডগুলোকে প্রদর্শন করা হচ্ছে। যেখানে সার্কুলার ডেনিমের ডিজাইন এবং ডেভেলপমেন্টও তুলে ধরা হয়েছে। এই দুই দিনব্যাপী মেলায় মোট ছয়টি তথ্যবহুল সেমিনার এবং দু’টি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, মে ০২, ২০১৯
এসই/এমএ 

হাইকোর্টে সাবেক এমপি রানার জামিন, মুক্তিতে বাধা নেই
ওয়ারীতে রঙ বাংলাদেশ-এর নতুন শাখা
ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার সুযোগ
হত্যা মামলা: ৩ জনের ফাঁসি, ৭ জনের যাবজ্জীবন
ইংল্যান্ড ম্যাচের আগের রাতে আফগান ক্রিকেটারদের হাতাহাতি


ছোটপর্দায় আজকের খেলা
যাত্রাবাড়ীতে ছুরিকাঘাতে মুদি ব্যবসায়ীর মৃত্যু
অটোরিকশায় চার্জ দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু
পাকিস্তান ড্রেসিংরুমে দুই পক্ষে বিভক্ত ক্রিকেটাররা!
নলডাঙ্গা উপজেলার চেয়ারম্যান আসাদ