পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসই লোগো

walton

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২ মে) পুঁজিবাজারে সূচকের বড় উত্থান হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন।

php glass

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

এদিকে নিয়ন্ত্রণ সংস্থা সিকউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ইতিবাচক সিদ্ধান্তের কারণে বাজারে সূচকের বড় উত্থান বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। তাদের মতে বিএসইসি প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) সব শেয়ারে তিন বছর লক-ইন (বিক্রয় অযোগ্য) রাখার সিদ্ধান্ত এবং বিতর্কিত আইপিওপূর্ব প্লেসমেন্টে শেয়ার ইস্যু (ক্যাপিটাল রেইজিং) নির্দেশনা বাতিলের সিদ্ধান্ত বাজারের জন্য ইতিবাচক।
 
ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৮৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৯ পয়েন্ট এবং ডিএসই ৩০ সূচক ২৩ দশমিক ৯০ পয়েন্ট বেড়ে যথাক্রমে এক হাজার ২২৪ ও এক হাজার ৮৭০ পয়েন্টে রয়েছে।
 
বৃহস্পতিবার লেনদেন শুরুর থেকে সূচকের উত্থান দেখা যায়। লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট সূচক ২৭ পয়েন্ট বাড়ে। এরপর সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আরো ৮ পয়েন্ট বাড়ে। বেলা ১১টার দিকে এই ধারা অব্যাহত থাকে।
 
এদিন লেনদেন শুরুর দেড় ঘণ্টা পর অর্থ্যাৎ, দুপুর ১২টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৫৪ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ সূচক ২৫ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১ হাজার ২৩০ ও এক হাজার ৮৬৫ পয়েন্টে রয়েছে। এরপর দুপুর ১টার দিকে সূচক কিছুটা স্থির থাকলেও সূচকের বড় উত্থানে দিনের লেনদেন শেষ হয়।
 
ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৭৫ কোটি ২৯ লাখ টাকার। যা আগের দিন থেকে ৬০ কোটি টাকা বেশি। আগের দিন (২৯ এপ্রিল) ডিএসইতে লেনদেন হয়েছিল ৪১৫ কোটি ১৭ লাখ টাকার।
 
এদিকে বৃহস্পতিবার ডিএসইতে ৩৪৭টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৭৫টির, কমেছে ৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।
 
ডিএসইতে টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো- ইউনাইটেড পাওয়ার, ফরচুন সুজ, মুন্নু সিরামিক, গ্রামীণফোন, ন্যাশনাল পলিমার, একটিভ ফাইন, জেনারেশন নেক্সট, বিডি কম, ইস্কয়ার নিট ও ন্যাশনাল টিউবস।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৪৭ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ১৬০ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯৪টির, কমেছে ৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির দর। আজ সিএসইতে ২১ কোটি ৯১ লাখ টাকার লেনদেন হয়েছে।
 
বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, মে ০২, ২০১৯
এসএমএকে/এএ

কৈশোরে আমিন খানের সিনেমা দেখতেন মাশরাফি
আড়াইহাজারে গৃহবধূর মরদেহ উদ্ধার
নারী উন্নয়ন শক্তির উদ্যোগে সাংবাদিকদের সম্মাননা
প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রবেশপত্র পরীক্ষার ৫ দিন আগে
রোজায় নারীদের জরুরি মাসাআলা


বাংলাদেশ মেরিন অ্যাকাডেমিতে নিয়োগ
স্টিক নুডল্‌স বাজার থেকে তুলে নিচ্ছে নিউজিল্যান্ড ডেইরি
বরিশালে ধানের ন্যায্যমূল্য দাবিতে বিএনপির স্মারকলিপি 
জিয়ার মাজারে গেলেন রুমিন
৭ দিনের জন্য পাটকল শ্রমিকদের আন্দোলন স্থগিত