php glass

দুই ডলার ভ্যাট বাড়ানোয় পাথর আমদানি বন্ধ

সোহাগ হায়দার, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাবান্দা বন্দরে অপেক্ষমান ট্রাক

walton

পঞ্চগড়: বাংলাদেশের সর্ব উত্তরের প্রান্তিক জেলা পঞ্চগড়ের একমাত্র চতুর্দেশীয় বন্দর তেঁতুলিয়ার বাংলাবান্ধা স্থলবন্দর। এ বন্দর দিয়ে অন্যান্য জিনিসের পাশাপাশি সবচেয়ে বেশি আমদানি করা হয় পাথর। আর এ পাথর থেকেই বন্দরটিতে সরকার সব থেকে বেশি রাজস্ব আদায় করছে। 

কিন্তু গত কয়েকদিনে রংপুর কাস্টমস কমিশনারেটের এক মৌখিক নির্দেশে ভ্যাট বাড়ানোয় এ বন্দর দিয়ে ভারত থেকে পাথর আমদনি-রফতানি বন্ধ করে দিয়েছে ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং (সিঅ্যান্ডএফ) ব্যবসায়ীরা। এর ফলে পুরো বাংলাবান্ধা বন্দর জুড়ে বিরাজ করছে অচলাবস্থা। বন্দরে আটকা পড়েছে পাথর বোঝাই ট্রাক। ফলে বেকার হয়ে পড়ছে এ স্থলবন্দরের হাজারো শ্রমিক। তবে ইমিগ্রেশন ব্যবস্থা স্বাভাবিক রয়েছে বলে বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা যায়।

সিঅ্যান্ডএফ এজেন্টরা বাংলানিউজকে জানায়, ভারত থেকে পাথর আমদানিতে টন প্রতি ১০ ডলারের পরিবর্তে রংপুর কাস্টমস কমিশনারেটের এক মৌখিক নির্দেশে ১২ ডলার বা ২ ডলার বেশি ভ্যাট আদায় করায় গত ২৭ এপ্রিল (শনিবার) থেকে বন্ধ রয়েছে কার্যক্রম। পরবর্তী ২ ডলার প্রত্যাহার না করা পর্যন্ত বন্দরে পাথর আমদানি-রফতানি বন্ধ থাকবে বলে তারা জানান।

এদিকে, ভারত থেকে পাথর আমদানি করা প্রায় ৫১টি ট্রাক আটকা পড়েছে বন্দরে। পাথর বোঝাই ট্রাকে পণ্য খালাস না হওয়ায় চালকদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। 

পঞ্চগড় আমদানি-রফতানি অ্যাসোসিয়েশনের সভাপতি মেহেদী হাসান খান বাবলা বাংলানিউজকে জানান, ১০ ডলারের পরিবর্তে ১২ ডলার করায় খরচ বেশি পড়ছে, এতে করে ব্যবসায়ীরা লোকসানে পড়ছে। তাই ১২ ডলারের পরিবর্তে পূর্বের ভ্যাট বহাল রাখার দাবিতে আমদানি-রফতানি বন্ধ রয়েছে। তবে বৃহস্পতিবার (২ মে) রংপুর বিভাগীয় কাস্টমস কমিশনারেটরের সঙ্গে বৈঠক করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে তিনি জানান।

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, মে ০১, ২০১৯
এসএইচ

একাদশে ইন সাইফ-মোসাদ্দেক, আউট রুবেল-সাব্বির
শায়েস্তাগঞ্জে বাসচাপায় পথচারী নিহত
শিগগিরই জেলা মোটর শ্রমিক ইউনিয়নের নির্বাচন: মেয়র লিটন
সিকিউরিটি সুপারভাইজার নেবে ডিপিডিসি
নীলফামারীতে বঙ্গবন্ধুর মুর‌্যাল উদ্বোধন


ঋণখেলাপি নিয়ে ব্যাংকের নীতিমালায় আরো ২ মাস স্থিতাবস্থা
বাজেটে সংসদ সদস্যদের মতামত নেওয়া হয়নি: বাদশা
কোলে চড়ে ভোট দিলেন ৯৫ বছরের মোমেনা
হাতীবান্ধায় দু’পক্ষের সংর্ঘষে আহত ১৮
শত ব্যস্ততায়ও সময় বের করতে হবে