পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

walton

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৩০ এপ্রিল) পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন।

php glass

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২০২ পয়েন্টে অবস্থান করছে। অন্য সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই ৩০ সূচক ১০ দশমিক ৯২ পয়েন্ট বেড়ে যথাক্রমে এক হাজার ২০৫ ও এক হাজার ৮৪৬ পয়েন্টে রয়েছে।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় লেনদেন শুরুর পর থেকে সূচকের উত্থান দেখা যায়। প্রথম ৫ মিনিটে সূচক ১৮ পয়েন্ট বাড়ে। এরপর ১০টা ৪৫ মিনিটে সূচকের স্থির অবস্থান লক্ষ্য করা যায়। তবে বেলা ১১টার দিকে সূচক ১৯ পয়েন্ট বৃদ্ধি পায়।

দুপুর ১২টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২০৯ পয়েন্টে অবস্থান করে। এরপর দুপুর ১টার দিকে সূচক কিছুটা কমলেও সূচক বেড়ে দিনের লেনদেন শেষ হয়।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪১৫ কোটি ১৭ লাখ টাকার। যা আগের দিনের চেয়ে ১১৭ কোটি টাকা বেশি। আগের দিন (২৯ এপ্রিল) ডিএসইতে লেনদেন হয়েছিল ২৯৮ কোটি ৬১ লাখ টাকার।

এদিকে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৪৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯৪টির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো-ন্যাশনাল পলিমার, ব্রাক ব্যাংক, জেনেক্স ইনফিউশন, মুন্নু সিরামিক, ফরচুন সুজ, বিএসসিসিএল, অ্যাডভান্ট ফার্মা, ইস্কয়ার নিট, বেক্সিমকো ফার্মা ও ন্যাশনাল টিউবস।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৩ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৯১২ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৭টির, কমেছে ৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির দর। সিএসইতে ১৭ কোটি ৪৯ লাখ টাকার লেনদেন হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫০৬ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৯
এসএমএকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
ব্যবসায়ীর ২০ লাখ টাকা ছিনতাইকালে আটক ২
রাস্তা কাটা বাবদ চসিককে ১০ কোটি টাকা দিলো ওয়াসা
পৃথিবীর মতো পানিপূর্ণ ছিল ৩টি গ্রহ!
পলিটেকনিকে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক স্থাপনা
বুধবার থেকে পাটকল শ্রমিকদের ৬ ঘণ্টা সড়ক-রেলপথ অবরোধ


ক্রিকেটের লড়াইয়ে আর্টসেল বনাম চিরকুট
বগুড়া-৬ আওয়ামী লীগের মনোনয়ন পেলেন নিকেতা
কালোবাজারে টিকিট মেলে, যাত্রীরা পায় না: সুজন
মেয়াদোত্তীর্ণ ভেটেরিনারি ওষুধ বিক্রির দায়ে জরিমানা
ফেনীতে পোল্ট্রি ব্যবসায়ীর গলাকাটা মরদেহ উদ্ধার