php glass

পরিবেশবান্ধব সোনালি ব্যাগ উৎপাদনে ১০ কোটি টাকা বরাদ্দ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পাটের সংগৃহীত ছবি

walton

ঢাকা: পাট থেকে সোনালি ব্যাগ উৎপাদনে ৯ কোটি ৯৬ লাখ টাকা বরাদ্দ দিয়েছে সরকার। এখাতে গবেষণার জন্য পরিবেশ মন্ত্রণালয়ের অধীন জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড থেকে এ অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে।

সভা সূত্রে এ তথ্য জানা গেছে। 

রোববার (০৭ এপ্রিল) সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. শাহাব উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত ট্রাস্টি বোর্ডের সভায় এ অর্থ বরাদ্দ দেওয়া হয়। 

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, পরিবেশ সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী, ট্রাস্টি বোর্ডের ব্যবস্থাপনা পরিচালক দীপক কান্তি পাল।

সভা সূত্রে জানা গেছে, বাংলাদেশ পাটকল কর্পোরেশন প্রস্তাবিত এ প্রকল্পের মাধ্যমে পাট থেকে পচনশীল যৌগিক পলিমার তৈরি করে পরিবেশবান্ধব শপিং ব্যাগ ও মোড়কসহ দৈনন্দিন বিভিন্ন দ্রব্যাদি তৈরি করা হবে। পাশাপাশি পাটের বহুমুখী ব্যবহার নিশ্চিত করার জন্য পরিবেশবান্ধব উপাদান তৈরি করে অধিক কর্মসংস্থান ও আয়ের ব্যবস্থা করা হবে।

প্রস্তাবিত প্রকল্পের মাধ্যমে পরিবেশবান্ধব দৈনন্দিন ব্যবহার্য দ্রব্য উৎপাদন ও রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনা ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সরকারকে সহায়তা করা হবে। প্রস্তাবিত প্রকল্পের মাধ্যমে আধুনিক যন্ত্রপাতির সমন্বয়ে একটি ল্যাবরেটরি প্রতিষ্ঠা করা হবে এবং প্রয়োজনীয় রাসায়নিক দ্রব্য ক্রয় করা হবে।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০১৯
জিসিজি/জেডএস

অস্ট্রেলিয়ার ক্রিকেটার সংগঠনের প্রেসিডেন্ট হলেন ওয়াটসন
রেল দুর্ঘটনা: সংশ্লিষ্টদের সতর্ক হওয়ার নির্দেশ
কসবা ট্রেন দুর্ঘটনায় আহত যুবক ঢামেকে ভর্তি
তূর্ণা এক্সেপ্রেসের চালক-গার্ডসহ তিনজন সাময়িক বরখাস্ত
শায়েস্তাগঞ্জে রেলপথ থেকে দ্বিখণ্ডিত মরদেহ উদ্ধার


নাইক্ষ্যংছড়িতে ‘বন্দুকযুদ্ধ’, ২ বিজিবি সদস্য গুলিবিদ্ধ
ট্রেন দুর্ঘটনা: দুই দিনের মধ্যে পূর্বাঞ্চলের প্রতিবেদন
বিনা কর্তনে ছাড়পত্র পেল আসিফের ‘গহীনের গান’
কসবায় আহতদের উদ্ধারে হেলিকপ্টার ব্যবহারের দাবি
মোরালেসকে রাজনৈতিক আশ্রয় দেবে মেক্সিকো