পুঁজিবাজারে সূচকের বড় পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই-সিএসই লোগো

walton

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় পতন হয়েছে। তবে উভয় বাজারেই লেনদেন বেড়েছে।

php glass

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, বুধবার (০৩ এপ্রিল) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬৯ দশমিক ৯৭ পয়েন্ট কমে পাঁচ হাজার ৪৫২ পয়েন্টে অবস্থান করছে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১১ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২৯ দশমিক ৮৬ পয়েন্টকমে যথাক্রমে ১২৬৯ ও ১৯৪৭ পয়েন্টে রয়েছে।

এদিন লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট সূচক কিছুটা স্থির থাকলেও এরপর সূচকের নিম্নমুখী ধারা দেখা দেয়, সকাল ১০টা ৪৫ মিনিটে সূচকের ৮ পয়েন্ট কমে যায়। বেলা ১১টার দিকে সূচক আরো ৩ পয়েন্ট কমে।

দিনের লেনদেন শুরুর দেড় ঘণ্টা পর অর্থ্যাৎ দুপুর ১২টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩১ পয়েন্ট কমে ৫ হাজার ৫১৫ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে যথাক্রমে ১ হাজার ২৭৫ ও এক হাজার ৯৬১ পয়েন্টে রয়েছে। দুপুর ১টার দিকে সূচক আরো কমতে থাকে এবং পতনের মধ্য দিয়ে বাজারের লেনদেন শেষ হয়।

ডিএসইতে বুধবার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৫১ কোটি ৩৬ লাখ টাকার। যা আগের দিন থেকে ৩৯ কোটি টাকা বেশি। আগের দিন (০২ এপ্রিল) ডিএসইতে লেনদেন হয়েছিলো ৪১২ কোটি ৫২ লাখ টাকার।

এদিকে বুধবার ডিএসইতে ৩৪৬টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৪টির কমেছে ২৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো-ইউনাইটেড পাওয়ার, বৃটিশ আমেরিকান টোব্যাকো, গ্রামীণ ফোন, মুন্নু সিরামিক, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, ফরচুন সুজ, ন্যাশনাল পলিমার, মুন্নু স্ট্যাফলার্স, ব্রাক ব্যাংক ও আলিফ ইন্ডাস্ট্রিজ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৯৬ পয়েন্ট কমে ১৬ হাজার৭৩৫ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে হাতবদল হওয়া ২৩৬টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৫২টির, কমেছে ১৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির দর। সিএসইতে ৭৮ কোটি ৪৫ লাখ টাকার লেনদেন হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০১৯
এসএমএকে/এমজেএফ

আগের ১৫ সদস্যের ওপরই ভরসা রাখলেন নির্বাচকরা
ধানক্ষেতে আগুনের ঘটনা তদন্তের নির্দেশ প্রধানমন্ত্রীর
ছোট পর্দায় ‘অভাগিনী মা’ চম্পা
কমলাপুরে সিএনএসের সার্ভাররুমে দুদকের হানা
লাইফবয় ওয়ার্ল্ডকাপ থিম সং ‘খেলবে টাইগার, জিতবে টাইগার’


দুপুর হতেই কাউন্টার ফাঁকা
আগুয়েরোকে নিয়ে আর্জেন্টিনার দল ঘোষণা, নেই ইকার্দি
ল্যাবএইড গ্রুপে নিয়োগ
পটুয়াখালীতে অনির্দিষ্টকালের বাস ধর্মঘট
বোমা মেশিনে নদীর পাড় খুঁড়ে বাঁধ নির্মাণ