পুঁজিবাজারে সফলতা আসবেই: অর্থমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিনিয়োগকারী ও উদ্যোক্তা কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী

walton

ঢাকা: পুঁজিবাজারকে একদিকে সরিয়ে দিয়ে দেশের অর্থনীতি চিন্তা করা যায় না। দেশের অর্থনৈতিক উন্নয়নে পুঁজিবাজারের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই পুঁজিবাজারের সফলতা আসবেই বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

php glass

বৃহস্পতিবার (২৮ মার্চ) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আয়োজিত বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে বিনিয়োগকারী ও উদ্যোক্তা কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, সরকারের প্রতি, দেশের প্রতি বিশ্বাস রাখুন; আমাদের কেউ ঠকাতে পারবে না—আমরা জিতবো, জিতবোই।

তিনি বলেন, আপনারা বিনিয়োগ না করলে রাজস্ব প্রবৃদ্ধি আসবে না, কল কারখানার চাকা চলবে না, দারিদ্র্য বিমোচন সম্ভব হবে না।

মুস্তফা কামাল আরো বলেন, যে দেশের অর্থনীতি যত মজবুত সে দেশের পুজিবাজার তত শক্তিশালী।

বিনিয়োগকারীদের উদ্দেশে অর্থমন্ত্রী বলেন, পুঁজিবাজার মাছের বা কাঁচাবাজার নয়। সকালে বিনিয়োগ করে বিকেলে বিক্রি করে চলে গেলেন সেটা ঠিক নয়। দীর্ঘমেয়াদী বিনিয়োগ করতে হবে। পুঁজিবাজারকে ভয় পেলে চলবে না, মানুষকে পুঁজিবাজারমুখী করতে হবে। আর সেটা তখনই হবে যখন বিনিয়োগ শিক্ষা ভালোভাবে গ্রহণ করবেন।

তিনি বলেন, বিনিয়োগকারীদের শিক্ষা কার্যক্রম না থাকলে বাজার স্থিতিশীল হবে না। পুঁজিবাজার উন্নয়নে আমরা অনেক রিফর্ম করেছি, আমরা সুশাসন নিশ্চিত করেছি, বাজার উন্নয়ন সরকার কাজ করে যাচ্ছে।

অর্থমন্ত্রী বলেন, বাজারে কিছু সমস্যা আছে তাহলো— মিথ্যা প্রচারণার মাধ্যমে একজন আরেকজনকে ঠকানোর চিন্তা করে। তা ঠিক নয়। এটাকে লিপ্সা বলে, অতিশয় লিপ্সা ভালো না।

মন্ত্রী বলেন, বাজারের ইনডেক্স কত হবে সেটা বলতে পারবো না। তবে অর্থনীতি যত উপরে যাবে পুঁজিবাজার তত ভালো হবে।

অর্থমন্ত্রী বলেন, পুঁজিবাজার কত নিচে যেতে পারে আমি দেখতে চাই। এটা আমার জন্য চ্যালেঞ্জ। আপনারা নিজেদের ওপর বিশ্বাস রাখবেন। আমার ওপর বিশ্বাস রাখবেন। বাজারের ইন্ডেক্স (সূচক) কত হবে তা আমি বলবো না। ইনডেক্স ঠিক করে দেবে দেশের অর্থনীতি।

তিনি বলেন, আমি অবাক হয়ে দেখলাম পত্রিকায় আমার ছবি ছাপা হচ্ছে, আমার কোম্পানির শেয়ারের দাম বেড়ে গেছে। আমার কোম্পানির শেয়ারের দাম বাড়লে আমার কী লাভ? কোম্পানি তো শেয়ার বিক্রি করে না। যদি বিক্রি করে সেটা ক্ষতিকর। অনেক কোম্পানি এমন আছে।

'আমাদের ওপর বিশ্বাস করে প্রচুর বিনিয়োগকারী বিনিয়োগ করেছেন। তাদের ওপর আস্থা রেখে আমি কিন্তু শেয়ার বিক্রি করতে পারিনি। আমার শেয়ারের দাম ৩ হাজার টাকা হয়ে গিয়েছিলো। আমি কয়েক হাজার কোটি টাকা মার্কেট থেকে নিতে পারতাম। আমি একটা শেয়ারও বিক্রি করিনি। পরবর্তীতে সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন থেকে অনুমতি নিয়ে আমার সকল শেয়ার বিক্রি করেছি। কিন্তু আমি চাইলে অনেক প্রফিট করতে পারতাম।’

শেয়ারবাজারের বিনিয়োগকারীদের যাকাত দেয়ার পরামর্শ দিয়ে অর্থমন্ত্রী বলেন, আপনারা যাকাত দেন না‌। যাকাত না দিলে বাজার কিভাবে বড় হবে। আপনাদের টাকা কিভাবে হালাল হবে। আপনারা যাকাত দেন।

বিএসইসির চেয়ারম্যান এম খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আর্থিক বিভাগের সচিব আসাদুল ইসলাম। আরো বক্তব্য রাখেন বিএসইসির কমিশন সদস্য কামারুজ্জামান, স্বপন কুমার বালা ও হেলাল উদ্দিন নিজামী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৯/আপডেট: ১৬৩৫ ঘণ্টা
এসএমএকে/এমজেএফ

ক্লিক করুন, আরো পড়ুন: পুঁজিবাজার
ছোটপর্দায় আজকের খেলা
শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস চক্রের ২৯ সদস্য আটক
নগর দেখে অভিভূত প্রবাসী, মেয়রকে দিলেন হোল্ডিং ট্যাক্স
গার্মেন্টস শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের দাবিতে বিক্ষোভ
নতুন কমিটি গঠনে ড্যাবের কাউন্সিল


স্প্যান ‘৩বি’ পিলারে বসানোর কার্যক্রম শুরু
বিশ্বকাপে পরিবার পাশে পাচ্ছেন না পাকিস্তানি ক্রিকেটাররা
মুখ দেখে জেনে নিন
নওগাঁয় স্কুলছাত্রকে কুপিয়ে হত্যা
ইমরানের ‘শান্তির আহ্বানে’ মোদীর সাড়া!