পুঁজিবাজারে সূচক ও লেনদেন কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই-সিএসই লোগো

walton

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার (২০ মার্চ) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমেছে।

php glass

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩০ পয়েন্ট কমে পাঁচ হাজার ৬০০ পয়েন্টে অবস্থান করছে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ্ সূচক ৩ দশমিক ২১ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৯ দশমিক ১০ পয়েন্ট কমে যথাক্রমে ১২৮৯ ও ২০০৫ পয়েন্টে রয়েছে।

এদিকে, লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর ডিএসইএক্স ২৪ পয়েন্ট বাড়ে। এরপর সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আরো ৯ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর সকাল ১১টার দিকে সূচকের নিম্নমুখীধারা লক্ষ্য করা যায়। এসময়ে সূচক ১৪ পয়েন্ট কমে পাঁচ হাজার ৬৪৮ পয়েন্টে অবস্থান নেয়। 

দুপুর ১২টায় ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট কমে যায়। মিশ্র প্রবণতার মধ্যও দুপুর ১টায় সূচক ৮ পয়েন্ট বৃদ্ধি পেলেও সেই ধারা অব্যাহত থাকেনি। সূচকের পতনেই বুধবার লেনদেন শেষ হয়েছে ডিএসইতে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪১৪ কোটি ৪৬ লাখ টাকার। যা আগের দিন থেকে ২৩ কোটি টাকা কম। আগের দিন (১৯ মার্চ) ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৩৭ কোটি ৮০ লাখ টাকার।

এদিকে বুধবার ডিএসইতে ৩৪৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০১টির কমেছে ১৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো- বৃটিশ আমেরিকান টোব্যাকো, ব্র্যাক ব্যাংক, ইউনাইটেড পাওয়ার, স্কয়ার ফার্মা, ডাচ-বাংলা ব্যাংক, ম্যারিকো, সিঙ্গার বিডি, মুন্নু সিরামিক ও রেকিট বেনকাট।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪২ পয়েন্ট কমে ১৭ হাজার ১৬৬ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮১টির, কমেছে ১২১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দর।

অন্যদিকে সিএসইতে ১১ কোটি ৩৮ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে এক কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১২ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, মার্চ ২০, ২০১৯
এসএমএকে/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
ব্যবসায়ীর ২০ লাখ টাকা ছিনতাইকালে আটক ২
রাস্তা কাটা বাবদ চসিককে ১০ কোটি টাকা দিলো ওয়াসা
পৃথিবীর মতো পানিপূর্ণ ছিল ৩টি গ্রহ!
পলিটেকনিকে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক স্থাপনা
বুধবার থেকে পাটকল শ্রমিকদের ৬ ঘণ্টা সড়ক-রেলপথ অবরোধ


ক্রিকেটের লড়াইয়ে আর্টসেল বনাম চিরকুট
বগুড়া-৬ আওয়ামী লীগের মনোনয়ন পেলেন নিকেতা
কালোবাজারে টিকিট মেলে, যাত্রীরা পায় না: সুজন
মেয়াদোত্তীর্ণ ভেটেরিনারি ওষুধ বিক্রির দায়ে জরিমানা
ফেনীতে পোল্ট্রি ব্যবসায়ীর গলাকাটা মরদেহ উদ্ধার