সূচকের মিশ্র প্রবণতায় পুঁজিবাজারে লেনদেন চলছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসই লোগো

walton

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১১ মার্চ) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে।

php glass

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।
 
লেনদেন শুরুর দেড় ঘণ্টা পর অর্থাৎ দুপুর ১২টার দিকে ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৭১২ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ্ সূচক ৩ দশমিক ১২ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ২ দশমিক ৭৭ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩১৪ ও ২০০৪ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৭৪ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
সোমবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩৩টির, কমেছে ১৫৪টির এবং অপরির্বতিত রয়েছে ৬১টি কোম্পানির শেয়ার।
 
এদিকে, লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর ডিএসইএক্স ১২ পয়েন্ট বাড়ে। এরপর ১০টা ৪৫ মিনিটে সূচক ৫ পয়েন্ট কমে যায়। তবে বেলা ১১টার দিকে ৯ পয়েন্ট কমে পাঁচ হাজার ৭০৯ পয়েন্টে অবস্থান নেয়।
 
অপরদিকে সোমবার লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানি হলো- মুন্নু সিরামিক, লাফাজ হোলসিম, নূরানী, ডাচ-বাংলা ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, সোহার্দ ইন্ডাস্ট্রিজ, সিঙ্গার বিডি, ন্যাশনাল পলিমার ও ইস্টার্ন হাউজিং।
 
এদিকে, অপর শেয়ারবাজারে সোমবার সিএসইতে সূচকের মিশ্র প্রবণতা লক্ষ্য করা গেছে। এদিন দুপুর ১২টায় সিএসইর সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ২৩ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৪৯৩ পয়েন্টে অবস্থান করছে। এ সময়ের মধ্যে সিএসইতে লেনদেন হয়েছে চার কোটি ৪২ লাখ টাকা শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, মার্চ ১১, ২০১৯
এসএমএকে/এএ

ব্যবসায়ীর ২০ লাখ টাকা ছিনতাইকালে আটক ২
রাস্তা কাটা বাবদ চসিককে ১০ কোটি টাকা দিলো ওয়াসা
পৃথিবীর মতো পানিপূর্ণ ছিল ৩টি গ্রহ!
পলিটেকনিকে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক স্থাপনা
বুধবার থেকে পাটকল শ্রমিকদের ৬ ঘণ্টা সড়ক-রেলপথ অবরোধ


ক্রিকেটের লড়াইয়ে আর্টসেল বনাম চিরকুট
বগুড়া-৬ আওয়ামী লীগের মনোনয়ন পেলেন নিকেতা
কালোবাজারে টিকিট মেলে, যাত্রীরা পায় না: সুজন
মেয়াদোত্তীর্ণ ভেটেরিনারি ওষুধ বিক্রির দায়ে জরিমানা
ফেনীতে পোল্ট্রি ব্যবসায়ীর গলাকাটা মরদেহ উদ্ধার