শেষ কার্যদিবসে পুঁজিবাজারে লেনদেনে ভাটা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই-সিএসই লোগো

walton

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (০৭ মার্চ) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক সামান্য বাড়লেও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে। তবে উভয় বাজারেই লেনদেনে ভাটা পড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার ডিএসইর ডিএসইএক্স সূচক ২ দশমিক ০৭ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৬৮৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহসূচক দশমিক ৬৪ পয়েন্ট কমে ও ডিএসই-৩০ সূচক ২ দশমিক ৮০ পয়েন্ট কমে যথাক্রমে ১৩০৩ ও ১৯৯০ পয়েন্টে রয়েছে।

এদিকে, লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর ডিএসইএক্স ১৪ পয়েন্ট বাড়ে। এরপর ১০টা ৪৫ মিনিটে সূচক একই স্থানে অবস্থান করে। তবে সকাল ১১টার দিকে ৫ পয়েন্ট কমে পাঁচ হাজার ৬৯৬ পয়েন্টে অবস্থান নেয়।
 
লেনদেন শুরুর একঘণ্টা পর অর্থ্যাৎ বেলা সাড়ে ১১টা ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৬৯৭ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ১ দশমিক ২৮ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ৪ দশমিক ৭০ পয়েন্ট কমে যথাক্রমে ১৩০৫ ও ১৯৯১ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৬১ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৯১ কোটি ৫৭ লাখ টাকার। যা আগের দিন থেকে ৭৭ কোটি টাকা কম। আগের দিন (০৫ মার্চ) ডিএসইতে লেনদেন হয়েছিল ৫৬৮ কোটি ৮৭ লাখ টাকার।

এদিকে ডিএসইতে  ৩৪২টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৫টির, কমেছে ১৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো- মুন্নু সিরামিক, ডাচ-বাংলা ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, বিডিকম, বাংলাদেশ সাবমেরিন কেবল, ইউনাইটেড পাওয়ার, সিঙ্গার বিডি, কাট্টালি টেক্সটাইল, গ্রামীণফোন এবং সোনার বাংলা ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৬ পয়েন্ট কমে ১৭ হাজার ৩৯৫ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৯টির, কমেছে ১০০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির দর।

সিএসইতে ১৩ কোটি ৪৪ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৬ কোটি টাকাকম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৯ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৯
এসএমএকে/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
ফেনীতে করোনায় মৃত ব্যক্তির দাফনে আগ্রহী ২০ আলেম
দেশে কোয়ারেন্টিন ছাড়লো ৫৮১৬৭ জন
শবে বরাতের তাৎপর্য ও করণীয়
গ্রিসে প্রবাসী বাংলাদেশিদের ত্রাণ দিল সরকার
মাদারগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সের ফার্মাসিস্ট করোনায় আক্রান্ত


ব্যাংকে নগদ অর্থ সরবরাহ বাড়াতে ব্যবসায়ীদের সুপারিশ 
করোনা: ৩১ দিনে শনাক্ত হয়েছে ২১৮ জন
করোনা রোগীর জন্য প্রতি জেলায় ৩ যানবাহন প্রস্তুতের নির্দেশ
লকডাউনে ৭০ বরযাত্রী নিয়ে বিয়ে, সরকারি কর্মকর্তাকে জরিমানা
সিলেটে আরো ৩৭ জন হোম কোয়ারেন্টিনে