সূচকের মিশ্র প্রবণতায় পুঁজিবাজারে লেনদেন চলছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই-সিএসই লোগো

walton

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে।

php glass

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার (০৭ মার্চ) লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ বেলা সাড়ে ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১ দশমিক ২৪ পয়েন্ট কমে পাঁচ হাজার ৬৮৪ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ সূচক ১ দশমিক ২৩ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১ দশমিক ২৫ পয়েন্ট কমে যথাক্রমে ১৩০৪ ও ১৯৯১ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১২৩ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে লেনদেন হওয়া কোম্পানি গুলোর মধ্যে দাম বেড়েছে ১৪১টির, কমেছে ১০৩টির এবং অপরির্তিত রয়েছে ৬৬টি কোম্পানির শেয়ার।

এদিন লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর ডিএসইএক্স ৭ পয়েন্ট বাড়ে। এরপর ১০টা ৪৫ মিনিটে সূচক আরো ২ পয়েন্ট বৃদ্ধি পায়। ১১টার দিকে ২ পয়েন্ট কমে পাঁচ হাজার ৭০০ পয়েন্টে অবস্থান নেয়।

অপরদিকে বৃহস্পতিবার লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানি হলো-মুন্নু সিরামিক, বিডিকম, সোনার বাংলা ইন্স্যুরেন্স, প্রিমিয়ার ব্যাংক, কাট্টালি, ডাচ-বাংলা ব্যাংক, ইবনে সিনা, ন্যাশনাল পলিমার, আরিফ ইন্ডস্ট্রিজ ও ব্রাক ব্যাংক।

অপর শেয়ারবাজার সিএসইতে সূচকের ঊর্ধ্বমুখী ধারা লক্ষ্য করা গেছে। এদিন বেলা সাড়ে ১১টায় সিএসইর সার্বিক মূল্য সূচক সিএএসপিআই ২ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৪১৭ পয়েন্টে অবস্থান করছে। এ সময়ের মধ্যে সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৬৬ লাখ টাকা শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময়: ১১৩৬ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৯
এসএমএকে/এমজেএফ

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
ছোটপর্দায় আজকের খেলা
শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস চক্রের ২৯ সদস্য আটক
নগর দেখে অভিভূত প্রবাসী, মেয়রকে দিলেন হোল্ডিং ট্যাক্স
গার্মেন্টস শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের দাবিতে বিক্ষোভ
নতুন কমিটি গঠনে ড্যাবের কাউন্সিল


স্প্যান ‘৩বি’ পিলারে বসানোর কার্যক্রম শুরু
বিশ্বকাপে পরিবার পাশে পাচ্ছেন না পাকিস্তানি ক্রিকেটাররা
মুখ দেখে জেনে নিন
নওগাঁয় স্কুলছাত্রকে কুপিয়ে হত্যা
ইমরানের ‘শান্তির আহ্বানে’ মোদীর সাড়া!