php glass

জৈবপ্রযুক্তি ব্যবহার করে খাদ্যের উৎপাদন বাড়ানো জরুরি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য রাখছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষি খাত উন্নয়নে জৈবপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বৈচিত্রপূর্ণ খাদ্যের উৎপাদন বাড়ানো জরুরি। 

বুধবার (০৬ মার্চ) রাজধানীর একটি হোটেলে আন্তর্জাতিক খাদ্য নীতি গবেষণা ইনস্টিটিউট (আইএফপিআরআই) আয়োজিত এগ্রিকালচার ট্রান্সফরমেশন ইন বাংলাদেশ অ্যাভিডেন্স অন বায়োটেকনোলজি অ্যান্ড নিউট্রিশন সেনসেটিভ এগ্রিকালচার শীর্ষক পলিসি ওয়ার্কশপে তিনি এ কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, বিজ্ঞান ও গবেষণা দ্রুত এগিয়ে যাচ্ছে। তার সঙ্গে পাল্লা দিয়ে এগিয়ে যাচ্ছে বাণিজ্য ও অর্থনৈতিক চিন্তা। বহুমাত্রিক চ্যালেঞ্জ মোকাবেলা করে আমাদের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে হবে। এজন্য কৃষি গবেষণার কোনো বিকল্প নেই।

তিনি বলেন, আধুনিক জৈব প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নিরাপদ ও পুষ্টিকর খাদ্য প্রাপ্যতা নিশ্চিত করতে সরকার জিএমওসহ কৃষি রূপান্তর, হাইব্রিড জাত নিয়ে এসেছে। আমাদের কৃষি উৎপাদন বৃদ্ধি পেয়েছে কিন্তু আমাদের কৃষকবৃন্দ উৎপাদিত পণ্যের সঠিক মূল্য পাচ্ছে না। এরফলে কৃষক আর্থিক সক্ষমতা অর্জনের ব্যর্থ হচ্ছে, কৃষিকাজে নিরুৎসাহিত হচ্ছে।

আবদুর রাজ্জাক বলেন, আমাদের দেশে উদ্ভাবিত বিটি বেগুন কৃষক ভোক্তা সবাই গ্রহণ করেছে উৎপাদন ভালো এবং বেশ লাভজনক। কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠান আমাদের কৃষি বিজ্ঞানীদের উদ্ভাবিত নতুন নতুন জাত নিয়ে বিরোধিতা করছে। তারা কোনো তথ্য প্রমাণ ছাড়া কথা বলছে। এসব ফসলে কোনো ক্ষতিকর কিছু নেই। 

কৃষিমন্ত্রী আরও বলেন, খাদ্যে ভেজাল রোধে আমাদের আরও কঠোর হওয়া উচিত ছিল। খাদ্য ভেজাল রোধে আর কোনো ছাড় দেওয়া হবে না, ভেজাল রোধে ঢাকায় কেন্দ্রীয়ভাবে একটি ল্যাব ও বিভাগীয় শহরগুলোতে একটি করে ল্যাব স্থাপন করা হবে যাতে করে দ্রুততার সঙ্গে ভেজার সনাক্ত করা যায়।

অতিরিক্ত সচিব ড. মো. আব্দুর রৌফের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি সচিব মো. নাসিরুজ্জামান, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি)’র মহাপরিচালক ড. মো. আবুল কালাম আযাদ। এছাড়াও কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক (ডিএই) মীর নুরুল ইসলাম, ভারপ্রাপ্ত মিশন ডিরেক্টর (ইউএসএআইডি) জিনাহ সালাহী এবং আইএফপিআরআইয়ের কান্ট্রি রিপ্রেজেনটিটিভ আখতার আহমেদ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৯
জিসিজি/এনটি

গজারিয়ায় নিখোঁজ অটোচালকের মরদেহ উদ্ধার
শীতের খাবার চিকেন মোমোর রেসিপি
সিলেটকে উড়িয়ে টানা দ্বিতীয় জয় রাজশাহীর
মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হবে ত্রিপুরা: বিপ্লব
হাসু-কাসু বাহিনীর মূলহোতা আটক


দুর্নীতির দায়ে কারাভোগী ব্যক্তিকে সরকার সহযোগিতা করবে না
শীতের শুরুতেই ‘সুবাস’ ছড়াচ্ছে গোলাপ গ্রাম
ব্রিটিশ নির্বাচনে রুশনারার পর আফসানার চমক
ডাউকি সীমান্ত দিয়ে যাতায়াত-পণ্য রফতানি বন্ধ
লাল-সবুজের পতাকা তৈরিতে ব্যস্ত কারিগরেরা