পুঁজিবাজারে কমেছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

walton

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (০৫ মার্চ) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে। তবে এদিন ডিএসইতে সাধারণ সূচক সামান্য বাড়লেও কমেছে সিএসইতে।

php glass

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

লেনদেন শুরুর পর প্রথম পাঁচ মিনিটেই ডিএসইএক্স সূচক ৩ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক একটানা বাড়তে থাকে। বেলা সাড়ে ১১টায় আগের কার্যদিবসের চেয়ে সূচক ১১ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১১টা ৪২ মিনিটে সূচক ২৭ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর শুরু হয় মিশ্র প্রবণতা।

দিনশেষে ডিএসইএক্স সূচক ৫ দশমিক ০৭ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৬৮৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে ও ডিএসই-৩০ সূচক ৪ দশমিক ২০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩০৪ ও ১৯৯৫ পয়েন্টে রয়েছে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫৭৫ কোটি ১৮ লাখ টাকার। যা আগের দিন থেকে ১০৭ কোটি টাকা কম। আগের দিন সোমবার (০৪ মার্চ) ডিএসইতে লেনদেন হয়েছিল ৬৮২ কোটি এক লাখ টাকার।

এদিকে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৪৫টি প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে দর বেড়েছে ১০৯টির, কমেছে ১৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

এ বাজারে টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো- মুন্নু সিরামিকস, ইউনাইটেড পাওয়ার, প্রিমিয়ার ব্যাংক, বিএসসিসিএল, ন্যাশনাল পলিমার, আলিফ ইন্ডাস্ট্রিজ, সিঙ্গার বিডি, স্কয়ার ফার্মা ও ডাচ-বাংলা ব্যাংক।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৪ পয়েন্ট কমে ১৭ হাজার ৩৯৬ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৭টি প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে দর বেড়েছে ৬২টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর। 

এদিন সিএসইতে ১৯ কোটি ৫৪ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় দেড় কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২০ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৯
এসএমএকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
রাজধানীতে ৫ হাজার ইয়াবাসহ বিক্রেতা আটক
নরেন্দ্র মোদীকে বলিউড তারকাদের অভিনন্দন
মাতামুহুরী সেতুতে একলেনে চলছে যানবাহন, যানজটে ভোগান্তি
থ্রোবল খেলতে বাংলাদেশ দল ভারতে 
পাকা আমের কাঁচা আঁটি!


তিস্তাসহ সব সমস্যার সমাধান হবে: কাদের
রাজনৈতিক কারণে জামিন পাচ্ছেন না খালেদা
অ্যাসাঞ্জের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নতুন আরও ১৭ অভিযোগ
ঈদযাত্রা নির্বিঘ্নে প্রস্তুত কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুট
পত্নীতলায় নার্সারি ব্যবসায়ীর মরদেহ উদ্ধার