php glass

কৃষিপণ্য বাজারজাতকরণে সহযোগিতা দেবে জাপান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাপানের রাষ্ট্রদূতকে শুভেচ্ছা জানাচ্ছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: বাংলাদেশে কৃষিপণ্য বাজারজাত ও খাদ্য প্রক্রিয়াজাতকরণে সহযোগিতা করতে আগ্রহী জাপান। স্বাধীনতার পর থেকেই বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে পাশে থাকা জাপান এবার কৃষি উন্নয়নেও কাজ করতে চায়। এছাড়াও অবকাঠামো উন্নয়নে সহযোগিতা করতে চায় দেশটি।

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) সচিবালয়ে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সঙ্গে সাক্ষাৎকালে এসব কথা বলেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমি।

কৃষিমন্ত্রী বলেন, জাপান বাংলাদেশে বিনিয়োগ করেছে, অংশীদারিত্ব গড়ে তুলছে, বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিবিড় করেছে। জাপান শুধু বাংলাদেশের উন্নয়নের গুরুত্বপূর্ণ অংশীদারই নয়, আন্তর্জাতিক পরিমণ্ডলে দু’দেশ পরস্পরকে সহযোগিতা দিয়ে আসছে। স্বাধীনতার পর বাংলাদেশের দুর্দিনে যেসব দেশ উন্নয়ন সহযোগী হিসেবে এগিয়ে এসেছে তার মধ্যে জাপানের স্থান সবার ওপরে। বাংলাদেশের কৃষি উন্নয়নে জাপানের সহযোগিতা দ্রুত উন্নয়নের পথ দেখাবে।

বাংলাদেশকে কৃষি, খাদ্য প্রক্রিয়াকরণ, কৃষিপণ্যের মূল্যসংযোজন ও ইরিগেশনে, সোলার ইরিগেশনসহ ও প্রশিক্ষণ এবং অবকাঠামো উন্নয়নে জাপানি সহযোগিতা থাকবে বলে উল্লেখ্য করেন রাষ্ট্রদূত।

আব্দুর রাজ্জাক বলেন, আমাদের পোল্ট্রি শিল্প এখন ঘূরে দাঁড়িয়েছে, যদিও মূল্য যথেষ্ট পাচ্ছে না। আর্ন্তজাতিক বাজারে প্রবেশেও সমস্যা রয়েছে। আমাদের দুধ, সবজি ও ফলেও উৎপাদন ভালো। কিন্তু সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ ব্যবস্থা না থাকায় স্থানীয় বাজারের মূল্য পাচ্ছি না এবং আন্তর্জাতিক বাজারে প্রবেশেও সহজ হচ্ছে না। আমাদের ভুট্টা উৎপাদনও ভালো তার পরেও পোল্ট্রি শিল্পের জন্য ভুট্টা আমাদানি করতে হয়, কারণ আমাদের উৎপাদিত ভুট্টা সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ ব্যবস্থা নেই। এক্ষত্রে সহযোগিতা চাইলে জাপান আমাদের সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে।

অতীতের মত বাংলাদেশের সব ক্ষেত্রে জাপানের সহযোগিতা থাকবে বলে জানান রাষ্ট্রদূত।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৯
এমআইএইচ/ওএইচ/

ট্রেন সংঘর্ষে হতাহতের ঘটনায় অর্থমন্ত্রীর শোক
তুর্ণার লোকোমোটিভ মাস্টার দায়ী: রেলমন্ত্রী 
৭০৩ যাত্রী নিয়ে সিলেট ছাড়ে উদয়ন
অস্ট্রেলিয়ার ক্রিকেটার সংগঠনের প্রেসিডেন্ট হলেন ওয়াটসন
রেল দুর্ঘটনা: সংশ্লিষ্টদের সতর্ক হওয়ার নির্দেশ


কসবা ট্রেন দুর্ঘটনায় আহত যুবক ঢামেকে ভর্তি
তূর্ণা এক্সপ্রেসের চালক-গার্ডসহ তিনজন সাময়িক বরখাস্ত
শায়েস্তাগঞ্জে রেলপথ থেকে দ্বিখণ্ডিত মরদেহ উদ্ধার
নাইক্ষ্যংছড়িতে ‘বন্দুকযুদ্ধ’, ২ বিজিবি সদস্য গুলিবিদ্ধ
ট্রেন দুর্ঘটনা: দুই দিনের মধ্যে পূর্বাঞ্চলের প্রতিবেদন