php glass

গোল্ডেন রাইসের অনুমোদন না দেওয়ার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গোল্ডেন রাইস প্রতিহতের দাবিতে মানববন্ধন | ছবি: শাকিল আহমেদ

walton

ঢাকা: জেনিটিক্যালি মোডিফায়েড ‘গোল্ডেন রাইস’র চাষাবাদের অনুমোদন না দেওয়া দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ কৃষক ফেডারেশন, বাংলাদেশ ভূমিহীন সমিতি, বাংলাদেশ কৃষাণী সমিতিসহ বেশ কয়েকটি সংগঠন।

বুধবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে গোল্ডেন রাইসকে বন ও পরিবেশ মন্ত্রণালয়ের ছাড়পত্র না দেওয়াসহ ৬ দফা দাবিতে এ মানববন্ধন কর্মসূচি আয়োজিত হয়।

কৃষক ফেডারেশনের সভাপতি কমরেড বদরুল আলমের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশের ওয়ার্কাস পার্টির ঢাকা মহানগর সভাপতি কমরেড আবুল হোসাইন, বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক কমরেড ফয়েজ হোসেন, খাদ্য ও নিরাপত্তা আন্দোলনের সমন্বয়কারী আমিনুর রসুল, বাংলাদেশ ভূমিহীন সমিতির সাধারণ সম্পাদক সুবল সরকার, বাংলাদেশ কৃষক ফেডারেশনের সাধারণ সম্পাদক জায়েদ ইকবাল খান, বাংলাদেশ কৃষাণী সমিতির কেন্দ্রীয় নেতা নাসরিন আক্তার ও বাংলাদেশ আদিবাসী সমিতির সাধারণ সম্পাদক অমুলি কিসুক প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, গোল্ডেন রাইস একটি জেনেটিক্যালি মডিফাইড ধান, যা বহুজাতিক কোম্পানির উদ্ভাবিত। প্রচার করা হচ্ছ, এতে নাকি বেটা ক্যারোটিন ভিটামিন ‘এ’ ও জিঙ্ক রয়েছে, যা মানুষের পুষ্টির চাহিদা ও রাতকানা রোগ দূর করবে। প্রকৃতপক্ষে গোল্ডেন রাইসের চরিত্র অতি মাত্রায় আগ্রাসী। 

তাই অতিমাত্রায় রাসায়নিক সার ও কীটনাশক নির্ভর ফসল চাষাবাদের অনুমোদন না দেওয়া এবং পরিবেশ বিধ্বংসী ও জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর গোল্ডেন রাইসের চাষাবাদের অনুমতি না দিতে সরকারের প্রতি আহ্বান জানান বক্তারা।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি  ১৩, ২০১৯
টিএম/এমজেএফ

চূড়ান্ত তালিকায় মুশফিকসহ পাঁচ বাংলাদেশি!
৭১ একটি চেতনা, তার প্রকাশ মুক্তিযুদ্ধ জাদুঘর
অনশনরত পাটকল শ্রমিকের মৃত্যুর প্রতিবাদে বাসদের মানববন্ধন
৫ দিন পর নিখোঁজ অটোরিকশা চালকের মরদেহ উদ্ধার
শীতের খাবার চিকেন মোমোর রেসিপি


সিলেটকে উড়িয়ে টানা দ্বিতীয় জয় রাজশাহীর
মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হবে ত্রিপুরা: বিপ্লব
হাসু-কাসু বাহিনীর মূলহোতা আটক
দুর্নীতির দায়ে কারাভোগী ব্যক্তিকে সরকার সহযোগিতা করবে না
শীতের শুরুতেই ‘সুবাস’ ছড়াচ্ছে গোলাপ গ্রাম