php glass

বিমা খাতের চমকে বড় দরপতন থেকে রক্ষা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই-সিএসই লোগো

walton

ঢাকা: বিমা ও বস্ত্র খাতের শেয়ারের দাম বৃদ্ধিতে বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে বিমা খাতে তালিকাভুক্ত ৪৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪০টির, কমেছে ৭টি কোম্পানির দর। আর বস্ত্র খাতের ৫৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৩৫টির, কমেছে ১৫টির।

দিনভর সূচকের ওঠানামা শেষে সপ্তাহের সোমবার (১১ ফেব্রুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেন কমেছে।

একই অবস্থায় লেনদেন হয়েছে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)। এর ফলে বৃহস্পিতিবার (৭ ফেব্রুয়ারি) সূচক বৃদ্ধির পর রবি ও সোমবার টানা দুদিন দরপতন হলো।

সোমবার ব্যাংক, সিমেন্ট, সিরামিক, খাদ্য ও আনুষঙ্গিক খাতসহ প্রায় সব খাতের শেয়ারের দাম কমায় এদিন ডিএসইতে সূচক কমেছে ২৯ পয়েন্ট আর সিএসইতে কমেছে ১৮৫ পয়েন্ট। এর ফলে বাংলাদেশ ব্যাংকের মুদ্রনীতি ঘোষণার পর মোট ৭ কার্যদিবস দরপতন হলো।

ডিএসইর তথ্য মতে, সোমববার বাজারে ১৬ কোটি ২১ লাখ ৬৩ হাজার ৮৮৪টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৭১৯ কোটি ১৩ লাখ ১৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৮১২ কোটি ৭৭ লাখ ৪ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৭৭২ কোটি ৯৭ লাখ ৮ হাজার টাকার।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৯ পয়েন্ট কমে ৫ হাজার ৭৩৩ পয়েন্টে অবস্থান নেয়। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএক্স ইনডেক্স ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩১১ পয়েন্টে। আর ডিএসই-৩০ ইনডেক্স ২১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ১৫৫টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির।

সিএসইতে সার্বিক সূচক ২২ পয়েন্ট কমে ১৭ হাজার ৫৭৪ পয়েন্টে অবস্থান করছে। এ বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১২৫টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২১ কোটি ৫৫ লাখ ৯৭ হাজার ৮৪৭ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ২৭ কোটি ৬২ লাখ ৭৭১টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ২৬ কোটি ৮৬ লাখ ৬৪ হাজার টাকার।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৯
এমএফআই/এমজেএফ

ksrm
অরুণ জেটলির মৃত্যুতে মোয়াজ্জেম আলীর শোক
নভোচারী নিল আর্মস্ট্রংয়ের প্রয়াণ
বিপিএলে অংশ নিচ্ছে সিলেট সিক্সার্স
সালাহর জোড়া গোলে লিভারপুলের জয়
ওএসডি হচ্ছেন জামালপুরের ডিসি


 ‘নকল ইনো পাউডার’ খেয়ে ৮ স্কুলছাত্রী অসুস্থ
জয় দিয়ে মৌসুম শুরু জুভেন্টাসের
‘ডেঙ্গু নিয়ন্ত্রণের অবদানে পুরস্কার নেননি মন্ত্রী’
ব্যাংককে পুরস্কারে ভূষিত রাউজানের সুমন দে
শেষ দিকের গোলেও হার এড়াতে পারল না ম্যানইউ