php glass

কৃষিতে ভর্তুকি-প্রণোদনা দিতে হবে: কৃষিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য রাখছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক

walton

গাজীপুর: কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, দেশে জনসংখ্যা বাড়ছে, খাদ্য উৎপাদন বৃদ্ধি করে শুধু স্বয়ংসম্পূর্ণ হলে চলবে না। আমাদের নিরাপদ ও পুষ্টি জাতীয় খাদ্য উৎপাদন করে নিরাপত্তা নিশ্চিত করতে হবে। কৃষিকে লাভজনক করতে হলে এ খাতে ভর্তুকি ও প্রণোদনা দিতে হবে। 

শনিবার (০২ ফেব্রুয়ারি) গাজীপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে (ব্রি) বার্ষিক গবেষণা পর্যালোচনা কর্মশালা ২০১৭-১৮ এর উদ্বোধনী সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

মন্ত্রী বলেন, আমরা চাই দেশে একটি শক্তিশালী বিরোধীদল থাকবে,  যারা সরকারের গঠনমূলক সমালোচনা করে আমাদের ভুলভ্রান্তি তুলে ধরবে। আমরা এসব ভুলভ্রান্তি শুধরিয়ে সবাই মিলে মিশে ঐক্যবদ্ধ ভাবে দেশটা গড়ে তুলবো। আমরা সবার সহযোগিতা নিয়ে দেশ গঠনে মনোনিবেশ করতে চাই।

কৃষিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বিভিন্ন দলকে গণভবনে চা-চক্রে আমন্ত্রণ জানিয়েছেন। সেখানে আলোচনার মাধ্যমে আমরা ঐক্যবদ্ধভাবে কাজ করে দেশ গঠন করবো। যারা চা-চক্রে আসতে চাচ্ছেনা সেটা তাদের সংকীর্ণতা। এতে তারা লাভবান হবে না বরং ক্ষতিগ্রস্ত হবে। 

কৃষি মন্ত্রণালয়ের সচিব (ভারপ্রাপ্ত) মো. নাসিরুজ্জানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান মো. ফজলে ওয়াহেদ খোন্দকার, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. মো. কবির ইকরামুল হক, কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক মীর নুরুল আলম, ব্রি’র মহাপরিচালক ড. শাহজাহান কবীর, পরিচালক তমাল লতা আদিত্য প্রমুখ।

অনুষ্ঠানে ধন্যবাদজ্ঞাপন করেন ব্রি’র পরিচালক ড. মো. আনসার আলী।

সভায় কৃষিমন্ত্রী দেশে নিরাপদ খাদ্য উৎপাদন বৃদ্ধির চ্যালেঞ্জ মোকাবিলার লক্ষ্যে কৃষিখাতে ভর্তুকি বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন। নতুন ধানের জাতসহ উন্নত প্রযুক্তি দ্রুত কৃষক পর্যায়ে ছড়িয়ে দেওয়ার পাশাপাশি বন্যা, খরা, লবণাক্ততা, জলাবদ্ধতাসহ বিভিন্ন প্রতিকূল পরিবেশ সহনশীল ধানের জাত ও লাগসই প্রযুক্তি উদ্ভাবন এবং উন্নয়নের জন্য ব্রির বিজ্ঞানিদের প্রতি আহ্বান জানিয়েছেন। 

বাংলাদেশ সময়: ১৭২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০১৯ 
আরএস/এসএইচ

মিডিয়াকে দোষ দিয়ে ভালো খেলতে পারার সুযোগ কম: মাশরাফি
বিষাক্ত তরল পানে ৩ মৃত্যুর ঘটনায় আটক ২
সড়ক অপসারণ ইউএনওর নেতৃত্বে
গাজীপুরে ডায়রিয়ার প্রকোপ, একজনের মৃত্যু 
এআরএফের সভাপতি আশরাফ আলী, সাধারণ সম্পাদক মাকসুদুল হাসান


বড় জয়ে মুশফিকদের শুভ সূচনা 
আত্মহত্যা করতে চেয়েছিলেন নেহা কাক্কর
দেশের অষ্টম শক্তিশালী ব্র্যান্ড স্বপ্ন
এবার শুরু হবে এক দফার আন্দোলন: মিনু
পরীক্ষামূলক চালু হলো ঢাকা-সিকিম বাস সার্ভিস