ঢাকা, শুক্রবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

কৃষি

একই সঙ্গে বাঁধাকপি ও ভুট্টা চাষ

খোরশেদ আলম সাগর, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৯
একই সঙ্গে বাঁধাকপি ও ভুট্টা চাষ একই সঙ্গে বাঁধাকপি ও ভুট্টা চাষ। ছবি: বাংলানিউজ

লালমনিরহাট: অল্প জমিতে বেশি মুনাফা পেতে বাঁধাকপির ক্ষেতে ভুট্টা চাষ করে আলোড়ন ফেলেছেন চাষি ধর্ম নারায়ণ। একই সার ও কীটনাশকে বাঁধাকপি উঠে গিয়ে পুষ্ট হচ্ছে ভুট্টা গাছ।

ধর্ম নারায়ণ লালমনিরহাট আদিতমারী উপজেলার কমলাবাড়ী ইউনিয়নের ছোট কমলাবাড়ী এলাকার একজন সফল সবজি চাষি।  

তিনি বাংলানিউজকে জানান, তার নিজস্ব ২৭ শতাংশ জমিতে প্রতিবছর বিভিন্ন জাতের সবজির চাষ করেন।

পরিবারের স্বচ্ছলতা ফেরাতে এই অল্প জমিতে ভালো মুনাফা ও অধিক আয় করতে একই জমিতে একাধিক ফসল চাষের পরিকল্পনা নেন তিনি। এই পরিকল্পনা বাস্তবায়ন করতে বাঁধাকপি চাষ করেন তার জমিতে। বাঁধাকপি চারা বড় হলে শেষ নিড়ানিতে কপি ক্ষেতের মধ্যে ভুট্টার বীজ বপন করেন। একই সেচ, সার ও কীটনাশকে পরিপক্ক হয়ে উঠে বাঁধাকপি ও ভুট্টা। ইতোমধ্যে বাঁধাকপি ক্ষেত থেকে সংগ্রহ করে বাজারজাত শুরু করেছেন। বাঁধাকপি উঠে গেলে একক ফসল হিসেবে বড় হবে ভুট্টা গাছ।  

এভাবে, একই জমিতে এক ফসলের খরচে ধর্ম নারায়ণের ঘরে আসছে দুইটি ফসল।

তিনি আরো জানান, তার ২৭ শতাংশ জমিতে বাঁধাকপি ও ভুট্টা চাষে খরচ হয়েছে পাঁচ হাজার টাকা। ভুট্টা ঘরে তোলা পর্যন্ত তার আরো হাজার টাকা খরচ হবে। এ পর্যন্ত তিনি ২০ হাজার টাকার বাঁধাকপি বিক্রি করেছেন। আরো পাঁচ হাজার টাকার বাঁধাকপি ক্ষেতেই রয়েছে। এছাড়াও ভুট্টা থেকে ১২/১৫ হাজার টাকা আয় করার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ধর্ম নারায়ণ বাংলানিউজকে বলেন, স্বল্প জমিতে অল্প খরচে অধিক মুনাফা পেতে ফুল/বাঁধাকপি ক্ষেতে ভুট্টা চাষ খুবই লাভজনক। ভুট্টা গাছ বড় হয়ে ছায়া দেওয়ার আগেই কপি উঠে যাচ্ছে। তাই ফসলের কোনো ক্ষতি হবে না। তার এই চাষ পদ্ধতি দেখে গ্রামের অনেকেই আগামী মৌসুমে সহায়ক ফসল চাষের আগ্রহ দেখাচ্ছেন। এজন্য চাষিরা তার কাছ থেকে চাষ পদ্ধতি জানতে পরামর্শ নিচ্ছেন।

হাজিগঞ্জ বাজারের কীটনাশক ব্যবসায়ী দেলোয়ার হোসেন মাস্টার বাংলানিউজকে জানান, ধর্ম নারায়ণ একজন দক্ষ চাষি। সব সময় ফসলের ফলন বাড়ানো নিয়েই ব্যস্ত থাকেন। ফসলই তার প্রাণ। একই জমিতে দুই ফসল চাষ করে এলাকায় সাড়া ফেলেছেন তিনি।

লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক বিধু ভুষন রায় বাংলানিউজকে জানান, একই জমিতে দুইটি ফসল চাষ বেশ লাভজনক। শুধু কপি ক্ষেতে নয়, আলু ক্ষেতেও সহায়ক ফসল হিসেবে ভুট্টা চাষ বেশ লাভজনক।

তবে এ জেলায় বাঁধাকপি ক্ষেতে ভুট্টা চাষের বিষয়টি তার জানা নেই। খোঁজ নিয়ে ধর্ম নারায়ণকে দেখতে যাবেন বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ০১৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০১৯
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa