php glass

মুদ্রনীতি ঘোষণার দ্বিতীয় দিনে আরও বড় দরপতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই-সিএসই লোগো

walton

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতি ঘোষণা দিন (৩০ জানুয়ারি) দরপতনের পর সপ্তাহের শেষ চতুর্থ কার্যদিবস বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) আরও বড় দরপতনের মধ্যদিয়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে।

এদিন ডিএসইতে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এর ফলে বাজার থেকে বিনিযোগকারীদের মূলধন কমেছে। একই অবস্থায় লেনদেন হয়েছে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

সূচকের নিম্নমুখী প্রবণতায় দিনের বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন শুরু হয়। বুধবারের মতোই এদিনও মুদ্রানীতিকে কেন্দ্র করে ব্যাংক, বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানসহ বেশিরভাগ খাতের শেয়ারের দাম কমতে থাকে। ফলে দিনের শেষ লেনদেন হয় সূচকের নিম্নমুখী প্রবণতায়। ফলে দিন শেষে ডিএসইতে সূচক কমেছে ৬৩ পয়েন্ট। আর সিএসইতে কমেছে ১৯৬ পয়েন্ট।

সবমিলে মঙ্গলবার সূচক বাড়ার পর বুধ ও বৃহস্পতিবার টানা দু’দিন দরপতন হলো। এর আগের সপ্তাহের প্রথম এবং দ্বিতীয় কার্যদিবস রোববার (২৭ জানুয়ারি) ও সোমবার টানা দু’দিন দরপতন হয়েছিলো।

ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার বাজারে ২৬ কোটি ৩ লাখ ৪৭ হাজার ১৫৪টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৯৯২ কোটি ৭৩ লাখ ৭৯ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ১ হাজার ২৪ কোটি ৬১ লাখ ৪৮ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৯৪৫ কোটি ৮৫ লাখ ৯৯ হাজার টাকা।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৩ দশমিক ১০ পয়েন্ট কমে ৫ হাজার ৮২১ পয়েন্টে অবস্থান নেয়। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএক্স ইনডেক্স ১৩ দশমিক ৪৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩১০ পয়েন্টে। আর ডিএসই-৩০ ইনডেক্স ২৩ দশমিক ৭৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ০৭ পয়েন্টে।

একইদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে শেয়ারের দাম বেড়েছে ৮৪টির, কমেছে ২৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির।

এদিকে সিএসইতে সার্বিক সূচক ১৯৬ পয়েন্ট কমে ১৭ হাজার ৮৯০ পয়েন্টে অবস্থান করছে। এ বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৬৮টির, কমেছে ১৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টি কোম্পানির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩৩ কোটি ৭৩ লাখ ৭৪ হাজার ৪২৯ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৩৭ কোটি ৭৩ লাখ ৮৮ হাজার ১৪০ টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৩৮ কোটি ৮৬ লাখ ৫ হাজার ২৮৩ টাকার।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৯
এমএফআই/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
‘আনসারুল্লাহ বাংলা টিমের’ ৪ সদস্যের রিমান্ড মঞ্জুর
কিশোর বয়স থেকে ছিনতাই তাদের পেশা
রাষ্ট্রীয় অর্থ অপচয় করে কেউ পার পাবে না: খুবি উপাচার্য
দুর্নীতির স্বরূপ উদঘাটনে প্রয়োজন অনুসন্ধানী সাংবাদিকতা
জয়িতা সম্মাননা পেলেন ভোলার ৮ নারী


বিপিএলের সর্বোচ্চ উইকেট শিকারি হতে চাই: মোহাম্মদ আমির
রত্নগর্ভা সম্মাননা পেলেন ঈশ্বরদীর আমেনা বেগম
ইতালিতে ভূমিকম্প, যোগাযোগ ব্যবস্থায় বিপর্যয়
পেঁয়াজ ছাড়া রান্না হলে, আ’লীগ ছাড়াও দেশ চলবে: রাঙ্গা
‘তথ্য বিভ্রাট-গোপন করাই দুর্নীতির কারণ ও উন্নয়নে বাধা’