php glass

ব্যাংক-বিমার শেয়ারের দাম কমায় পুঁজিবাজারে দরপতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই-সিএসই লোগো

walton

ঢাকা: সূচক পতনের মধ্য দিয়ে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে।

ব্যাংক, বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানসহ বেশিরভাগ খাতের শেয়ারের দাম কমায় সোমবার (২৮ জানুয়ারি) সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন।

একই অবস্থায় লেনদেন হয়েছে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)। এদিন ডিএসইতে সূচক কমে ৩৫ পয়েন্ট। আর সিএসইতে কমেছে ৭১ পয়েন্ট।  

এর ফলে গত মঙ্গল, বুধ এবং বৃহস্পতিবার তিনদিন সূচক বৃদ্ধির পর সপ্তাহের প্রথম ও দ্বিতীয় কার্যদিবস রবি ও সোমবার টানা দুদিন পুঁজিবাজারে সূচক পতন হলো। তবে বাজারের এই অবস্থানকে মূল্য সংশোধন বলে মনে করেন সংশ্লিষ্টরা। 

ডিএসইর তথ্য মতে, সোমবার বাজারে ২৭ কোটি ৬৪ লাখ ২ হাজার ৯২৭টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ১ হাজার ৯ কোটি ৫৪ লাখ ৮৪ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হযেছিলো ১ হাজার ১৯৮ কোটি ৫৭ লাখ ২৬ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ১ হাজার ৩৭ কোটি ৫৭ লাখ ১১ হাজার টাকা।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৫ দশমিক ২২পয়েন্ট কমে ৫ হাজার ৯০৪ পয়েন্টে অবস্থান নেয়। তবে অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএক্স ইনডেক্স ৭ দশমিক ১৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩২৯ পয়েন্টে। আর ডিএসই-৩০ ইনডেক্স ৩ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৪৬ পয়েন্টে।

একইদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে শেয়ারের দাম বেড়েছে ১০৫টির, কমেছে ২১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির।

এদিকে সিএসইতে সার্বিক সূচক ৭১ পয়েন্ট কমে ১৮ হাজার ১৪৪ পয়েন্টে অবস্থান করছে। এ বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৮৭টির, কমেছে ১৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩৮ কোটি ৮৬ লাখ ৫ হাজার ২৮৩ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৫৩ কোটি ৬৫ লাখ ৭৯ হাজার ৯৮৮ টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৩৯ কোটি ১০ লাখ ৪১ হাজার টাকা।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৯
এমএফআই/এমজেএফ

পেঁয়াজ ছাড়া রান্না হলে, আ’লীগ ছাড়াও দেশ চলবে: রাঙ্গা
‘তথ্য বিভ্রাট ও গোপন করাই দুর্নীতির কারণ ও উন্নয়নে বাধা’
ডাকসু নেতাদের কর্মকাণ্ড ভালো লাগে না: রাষ্ট্রপতি
‘অজয় রায় আমাদের জন্য পথ তৈরি করেছিলেন’
জাতীয় কৃষক পার্টির সভাপতি সাহিদুর, সম্পাদক লিয়াকত 


বিডিওয়াইইএ’র বার্ষিক সাধারণ সভা
৮ হাজার ইয়াবাসহ দুইজন গ্রেফতার
শাজাহান খানের বক্তব্যে সরকার বিপদে পড়বে না: কাদের
লঙ্কানদের হারিয়ে সৌম্য-শান্তদের স্বর্ণ জয়
গ্রামীণ জনগোষ্ঠীর ডিজিটাল সেবায় জিপি-সৃজনী-ফেরাটম গ্রুপ