php glass

বিমা খাতের দাপটে সূচকের উত্থানে সপ্তাহ পার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই-সিএসই লোগো

walton

ঢাকা: বিমা ও বস্ত্র খাতের প্রায় শেয়ারের দাম বাড়ায় বড় উত্থানের মধ্যদিয়ে সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে।

এদিন সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারে দাম। একই অবস্থায় লেনদেন হয়েছে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

দিনভর সূচক ওঠানামার মধ্যদিয়ে বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে।

দিন শেষে এদিন ডিএসইতে সূচক বেড়েছে দাঁড়ায় ২৪ পয়েন্ট। আর সিএসইতে বেড়েছে ৫৩ পয়েন্ট। এর ফলে সোমবার দরপতনের পর মঙ্গল, বুধ এবং বৃহস্পতিবার তিন’দিন সূচক বাড়লো।

ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার বাজারে ৩৩ কোটি ৫৬ লাখ ৩৫ হাজার ৫৩০টি শেয়ারের হাত বদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ১ হাজার ৩৭ কোটি ৫৭ লাখ ১১ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ১ হাজার ৪৫ কোটি ২৫ লাখ ৫৫ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৮৯০ কোটি ৬৬ লাখ ৩৪ হাজার টাকার।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৪ দশমিক ৭৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯৫০ পয়েন্টে অবস্থান নেয়। এছাড়া অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএক্স ইনডেক্স দশমিক ১৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩২১ পয়েন্টে। আর ডিএসই-৩০ ইনডেক্স ৫ দশমিক ৯৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৪৯ পয়েন্টে।

একইদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে শেয়ারের দাম বেড়েছে ১৮৬টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির।

এদিকে সিএসইতে সার্বিক সূচক ৫৩ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ২৬৫ পয়েন্টে অবস্থান করছে। এ বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৪৪টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩৯ কোটি ১০ লাখ ৪১ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৪৭ কোটি ৬৭ লাখ ৮৪ হাজার ৬৮৩ টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৩৫ কোটি ৯২ লাখ ২১ হাজার ১৩৮ টাকা।
 
বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৯
এমএফআই/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
লাল-সবুজ পতাকায় সেজেছে ‘সোনার তরী’
অ্যাওয়ার্ড ফিক্সিংয়ের অভিযোগ আলিয়ার বিরুদ্ধে
প্রেষণে বদলি রাষ্ট্রীয় ব্যাংকের ৯ জিএম
দায়ী না হলেও বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের শিকার
জয়ের জন্য রংপুরের টার্গেট ১৭৪


নাগরিকত্ব বিল প্রত্যাহার চান অরুন্ধতীসহ বিশিষ্টজনেরা
বিএফডিসিতে ব্যাডমিন্টন টুর্নামেন্ট উদ্বোধন করলেন তথ্য সচিব
‘অজয় রায় আমাদের জন্য লাইট হাউস’
বিপিএলের পারিশ্রমিক নিয়ে মুখ খুললেন মুশফিক
উল্লাপাড়ায় ট্রাকচাপায় স্কুলছাত্রের মৃত্যু