php glass

সূচক পতনে সপ্তাহ পার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসই লোগো

walton

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারও (১৭ জানুয়ারি) সূচকে নিম্নমুখী প্রবণতায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে।

ব্যাংক, বিমা ও আর্থিক খাতের প্রায় সব কোম্পানির শেয়ারের দাম বাড়লেও প্রকৌশল, বস্ত্র, বিদ্যুৎ ও জ্বালানি এবং ওষুধ ও রসায়ন খাতের অধিকাংশ শেয়ারের দাম কমায় এদিন ডিএসইতে সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। তবে বেড়েছে লেনদেন।

একই অবস্থায় লেনদেন হয়েছে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)। ফলে দিন শেষে ডিএসইতে সূচক কমেছে ১৩ পয়েন্ট আর সিএসইতে সূচক কমেছে ৪২ পয়েন্ট। সব মিলে মঙ্গলবার (১৫ জানুয়ারি) সূচক বাড়ার পর বুধবার (১৬ জানুয়ারি) ও বৃহস্পতিবার দু’দিন দরপতন হলো। তবে বাজার সংশ্লিষ্টরা একে মূল্যসংশোধন বলে মনে করছেন।

ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার বাজারে ২৮ কোটি ৭৫ লাখ ৭১ হাজার ২৩৭টি শেয়ারের হাত বদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ১ হাজার ১১ কোটি ৫৬ লাখ ৮৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ১ হাজার কোটি ৫২ লাখ ৫৫ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ১ হাজার ১৩৯ কোটি ৩১ লাখ ৮৯ হাজার টাকার।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৩ দশমিক ৯১ পয়েন্ট কমে ৫ হাজার ৮২৫ পয়েন্টে অবস্থান নেয়। এছাড়া অন্য দু’সূচকের মধ্যে ডিএসইএক্স ইনডেক্স ১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩০৯ পয়েন্টে। আর ডিএসই-৩০ ইনডেক্স ৭ দশমিক ৭৮ পয়েন্ট কমে দাঁড়ায় ২ হাজার ৯ পয়েন্টে। 

একইদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে শেয়ারের দাম বেড়েছে ১১৮টির, কমেছে ১৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির।

এদিকে, সিএসইতে সার্বিক সূচক ৪২ পয়েন্ট কমে ১৭ হাজার ৮৫৮ পয়েন্টে অবস্থান করছে। এ বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে শেয়ারের দাম বেড়েছে ৯৮টির, কমেছে ১৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৪৯ কোটি ৯২ লাখ ৬৮ হাজার ১৩৭ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৩৬ কোটি ১৩ লাখ ৩৯ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৪১ কোটি ৫৪ লাখ ৪৪ হাজার ৫৮৩ টাকার।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৯
এমএফআই/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
বেগম রোকেয়ার জন্ম-মৃত্যু
ইতিহাসের এই দিনে

বেগম রোকেয়ার জন্ম-মৃত্যু

রাজাপুরে বসতঘরে অগ্নিকাণ্ড, ১৫ লাখ টাকার ক্ষতি
ফুল নিয়ে ফজলে করিমের বাসায় সালাম-আতাউর
ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় নিহত ১
ববিতে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে হামলা, আহত ৪


জয় বাংলা, জয় বঙ্গবন্ধু: ক্যাটরিনা
ভারতের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ‘কোর ক্যাচার’ স্থাপন
পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের বৈঠক
বরিশালে ৩ জনকে হত্যা: নিহত বৃদ্ধার পুত্রবধূ গ্রেফতার
দ্বিতীয় দিনে জমে উঠেছে স্বল্প ও মুক্ত চলচ্চিত্র উৎসব