বাণিজ্যমেলায় বিদেশি প্যাভিলিয়নে দেশি পণ্য

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মেলায় গহনা কিনছেন তরুণীরা, ছবি: শাকিল আহমেদ

ঢাকা: রাজধানীর শেরে বাংলা নগর এলাকায় চলমান আন্তর্জাতিক বাণিজ্যমেলার বিদেশি পণ্যের প্যাভিলিয়ন বা ফরেন প্যাভিলিয়নে নেই কোনো বিদেশি পণ্যের দেখা।

php glass

ওই প্যাভিলিয়নগুলোতে গিয়ে দেখা যায় দেশি পণ্যের সমাহারে ভর্তি স্টল। তবে বিভিন্ন দেশের নির্দিষ্ট করা আলাদা আলাদা প্যাভিলিয়নে সেসব দেশের পণ্য লক্ষ্য করা গেছে।

শুক্রবার (১১ জানুয়ারি) আন্তর্জাতিক বাণিজ্যমেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে এসব চিত্র।

মেলার মূল ফটক দিয়ে প্রবেশ এরপর ডান দিকে কিছুদূর সামনে এগিয়ে দেখা গেছে ‘ফরেন প্যাভেলিয়ন’ লেখা বড় আকারের প্যাভিলিয়ন। এই প্যাভেলিয়ন এর ভেতরেই রয়েছে ছোট ছোট বিভিন্ন পণ্যের স্টল। যেখানে দৈনন্দিন জীবনে ব্যবহার্য জামা-কাপড় থেকে শুরু করে বিভিন্ন ধরনের সাজ সরঞ্জামের জিনিসপত্র ও প্যাকেটজাত খাদ্যদ্রব্য রয়েছে। ফরেন প্যাভিলিয়নের ভেতরে মেয়েদের জন্য একটি কাপড়ের স্টল রয়েছে ফ্লোরা’স ফ্যাশন নামে একটি কোম্পানির।পণ্য দেখেছেন ক্রেতারা, ছবি: শাকিল আহমেদফরেন প্যাভিলিয়নের বিক্রেতা মাহফুজা বাংলানিউজকে জানান, আমাদের এখানে মেয়েদের জন্য এখন বাহারি ডিজাইনের গহনা, ক্রিম ও জামা-কাপড় রয়েছে সেগুলো সব দেশি পণ্য। বিদেশি পণ্য এখনো আসেনি কিছুদিন পর থেকে আসতে পারে।

এদিকে ‘কিচেন কাটলারি’ নামে আরেকটি প্রতিষ্ঠান বিক্রি করছে রান্না করার জন্য ঘরের প্রয়োজনীয় বিভিন্ন ধরনের সাজসজ্জায় পরিপূর্ণ তৈজসপত্র।

সেখানে জানতে চাইলে স্টলটির বিক্রেতা রাব্বী বাংলানিউজকে জানান, আমরা যে পণ্যগুলো বিক্রি করছি এগুলো সব বিদেশি পণ্য। চীন থেকে আমরা এগুলো কিনে আনি। তবে দেশের লোকাল মার্কেটে বা সর্বত্র এসব পণ্য পাওয়া যায়।

জানা গেছে, এসব স্টলে বিভিন্ন দেশের ব্যবসায়ীদের আসার কথা রয়েছে। এ ধরনের তিনটি ফরেন প্যাভিলিয়ন দেখা গেছে বাণিজ্যমেলায়।

এদিকে এসব প্যাভিলিয়নের পাশেই রয়েছে বিভিন্ন দেশ থেকে আগত নির্দিষ্ট দেশের নাম উল্লেখ করা প্যাভিলিয়ন। সেখানে পাকিস্তান, ভারত, তুর্কিসহ বিভিন্ন দেশের বাহারি সব বিভিন্ন পণ্য। সেখানে নিজ নিজ দেশের ঐতিহ্যবাহী সব ধরনের পণ্যের সমাহার লক্ষ্য করা গেছে।

এবার বাংলাদেশ ছাড়াও ২৫টি দেশের ৫২টি প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে। দেশগুলো হলো থাইল্যান্ড, ইরান, তুরস্ক, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, চীন, মালয়েশিয়া, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, সিঙ্গাপুর, মরিশাস, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া ও জাপান।

তবে উল্লেখিত এসব দেশের স্টল বা প্যাভিলিয়ন বাণিজ্যমেলায় এখনও দেখা যায়নি।

বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৯
এমএএম/এএটি

*** ছুটির দিনে জমে উঠেছে বাণিজ্যমেলা

ক্লিক করুন, আরো পড়ুন: বাণিজ্যমেলা
বরগুনায় ৯ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগ
মুক্তিযোদ্ধাদের আঙুলের ছাপ নিয়ে ডকুমেন্টারি
আবৃত্তি-গান-নাটকে স্বাধীনতা দিবস উদযাপিত
লোকসভায় প্রার্থী হলেন প্রজ্ঞা
রাজধানীতে ‘থাই ট্রেড ফেয়ার’ শুরু বুধবার


আবারো ত্রিপুরায় যাচ্ছেন মোদী-অমিত শাহ
কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে ফেরি চলাচল স্বাভাবিক
স্বাধীনতার পর থেকেই দেশকে ব্যর্থতায় ফেলতে চক্রান্ত শুরু
স্বাধীনতা দিবসে মমতার শুভেচ্ছা
পাঠক-দর্শনার্থীর পদভারে মুখর ময়মনসিংহের বইমেলা