php glass

বড় উত্থানে পুঁজিবাজারে লেনদেন ছাড়ালো হাজার কোটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসই লোগো

walton

ঢাকা: সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে নতুন বছরের তৃতীয় কার্যদিবস বৃহস্পতিবার (৩ জানুয়ারি) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

আগের দু’দিনের মতোই ব্যাংক, বিমা ও আর্থিক খাতের প্রায় সবখাতের শেয়ারের দাম বাড়ায় এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৯৪ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৩৩১ পয়েন্ট। এর ফলে টানা ১০ কার্যদিবস পুঁজিবাজারে উত্থান হলো।

সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামের পাশাপাশি বেড়েছে লেনদেনও। এদিন ডিএসতে লেনদেন হয়েছে ৯২৪ কোটি টাকা আর সিএসইতে লেনদেন হয়েছে ৭০ কোটি টাকা। অর্থাৎ দু’বাজার মিলে লেনদেন ছাড়িয়েছে হাজার কোটি টাকা।

ডিএসইর তথ্য মতে, এদিন এ বাজারে ২৬ কোটি ৯৪ লাখ ৮৬ হাজার ৮২৪টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৯২৪ কোটি ৯০ লাখ ৯২ হাজার টাকা। এর আগের দিন লেনদনে হয়েছিলো ৬৯৬ কোটি ৪৫ লাখ ৭ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৫৩০ কোটি ১৭ লাখ ৪২ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৫৩৮ কোটি ৩৪ লাখ ২ হাজার টাকার।

তিন সূচকে পথ চলা ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৯০ পয়েন্টে অবস্থান নেয়। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএক্স ইনডেক্স ২১ পয়েন্ট বেড়ে অবস্থান নেয় ১ হাজার ২৭১ পয়েন্টে এবং ডিএস-৩০ ইনডেক্স ২৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১ হাজার ৯৪১ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৩০৩টির, কমেছে ৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টি কোম্পানির শেয়ারের দাম।
 
অন্যদিকে সিএসইতে সার্বিক সূচক ৩৩১ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ১৯৪ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ২৩৭টির, কমেছে ২৬টির এবং ১২টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।

এ বাজারে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৭০ কোটি ২০ লাখ ৭৫ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৩০ কোটি ২৯ লাখ ১ হাজার ৩৯২ টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ২৪ কোটি ৪৮ লাখ ৭১ হাজার ৫৩৪ টাকার।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৮
এমএফআই/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
সু চির অস্বীকার: রোহিঙ্গারা বললেন ‘মিথ্যুক’
সোলায়মানের পদত্যাগ নিয়ে জামায়াতে তোলপাড়
রাজশাহীর মধ্য শহর থেকে বাস টার্মিনাল সরবে আগামী বছর
স্মার্ট রেফ্রিজারেটরের বিজ্ঞাপনে মাশরাফি
নেপিদোতে বাংলাদেশ-মিয়ানমার সেনাপ্রধানদের বৈঠক


এবার রাজ্যসভায়ও পাস হলো ‘বিতর্কিত’ নাগরিকত্ব সংশোধনী বিল
আগুনের সূত্রপাত ‘গ্যাস রুমে’, নেভাতে গিয়েই দগ্ধ শ্রমিকরা
বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম উদ্বোধন করলেন মেয়র আতিকুল
মেডিক্যাল বোর্ডের রিপোর্ট কোর্টে, শুনানি বৃহস্পতিবার
চট্টগ্রামে বিজয় স্তম্ভ ও মুক্তিযুদ্ধ জাদুঘর হবে