সূচকের উত্থানে সপ্তাহ পার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই-সিএসই লোগো

walton

ঢাকা: সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় সপ্তাহের চতুর্থ ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

দিনভর সূচকের ওঠানামা শেষে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২২ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জও (সিএসই) সূচক বেড়েছে ২৩ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন।

ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং প্রকৌশল খাতের প্রায় সব কোম্পানির শেয়ারের দাম বাড়ার পাশাপাশি বিমা, বস্ত্র এবং ওষুধ ও রসায়ন খাতের কোম্পানির শেয়ারে মিশ্রপ্রবণতায় লেনদেন হওয়ায় এদিন পুঁজিবাজারে উত্থান হয়েছে। এর ফলে সাত কার্যদিবস দরপতনের পর টানা তিন কার্যদিবস উত্থান হলো।

ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার এ বাজারে ১১ কোটি ৬১ লাখ ১৭ হাজার ৭১টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৪৬২ কোটি ৮৫ লাখ ৫১ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৩৯৭ কোটি ৯৩ লাখ ৪৭ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৩৩৪ কোটি ৯ লাখ ৪২ হাজার টাকা। তারও আগের দিন লেনদেন হয়েছিল ৩১৪ কোটি ৫৬ লাখ ১২ হাজার টাকার।

দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২২ দশমিক ৭৫ পয়েন্ট বেড়ে ৫৮ হাজার ২৬৫ পয়েন্টে অবস্থান নেয়। তবে অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ইনডেক্স ৪দশমিক ৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান নেয় ১ হাজার ২০৯ পয়েন্টে এবং ডিএস-৩০ ইনডেক্স ৫ দশমিক ৮৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১ হাজার ৮৪২ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৭৬টির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ারের দাম।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৯১ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ১৩৮ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৩৩টির, কমেছে ৭৪টির এবং ৪১টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।

এ বাজারে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৪৬ কোটি ৬৮ লাখ ৬৫ হাজার ৪৮৫টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ২৪ কোটি ৩০ লাখ ৩৫ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ১২ কোটি ৮৫ লাখ ৯০ হাজার ৭২৬ টাকার।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৮
এমএফআই/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
ওসির গাড়িতে গর্ভবতী নারীকে নেওয়া হলো হাসপাতালে
রামগতিতে মোটরসাইকেল দুর্ঘটনায় সাংবাদিক নিহত
করোনায় সিরিয়ায় প্রথম মৃত্যু
স্বল্প পরিসরে চেক ক্লিয়ারিং করার নির্দেশ
করোনায় ইতালিতে আরও ৭৫৬ জনের মৃত্যু


করোনাভাইরাস মোকাবিলায় প্রধানমন্ত্রীর বার্তা
প্রধানমন্ত্রীর তহবিলে ১ দিনের বেতন দিলেন সেনা সদস্যরা
মাঠে নেমে সহায়তা করছেন বলিউড তারকারা
ল্যাব না থাকলেও সিংড়ায় গেল দুই'শ করোনা টেস্টিং কিট
মানুষকে টেলিফোনে চিকিৎসাসেবা দিতে ফারাজের উদ্যোগ