php glass

ব্যাংকের বার্ষিক হিসাবায়ন ২৭ ডিসেম্বর!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সব ব্যাংকের লোগো

walton

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে ব্যাংকের বার্ষিক হিসাবায়ন চারদিন এগিয়ে আনা হয়েছে। সরকারের কোনো আপত্তি না থাকলে ২৭ ডিসেম্বর দেশের ব্যাংকগুলো বার্ষিক হিসাবায়ন চূড়ান্ত করা হবে। প্রতি বছর ৩০ ডিসেম্বর দেশের ব্যাংকগুলোর বার্ষিক হিসাবায়ন সমাপ্ত করে ৩১ ডিসেম্বর ‘ব্যাংক হলিডে’ হিসেবে পালন করেন ব্যাংকাররা।

কিন্তু এবছরের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে বার্ষিক হিসাবায়ন চারদিন এগিয়ে এনে লাভ লোকসানের হিসাব চূড়ান্ত করার প্রস্তুতি নিয়েছেন ব্যাংকাররা। এ দিনে বন্ধ থাকবে দেশের ব্যাংকগুলোর সব ধরনের লেনদেন। কেবল খোলা থাকবে প্রধান কার্যালয়সহ গুরুত্বপূর্ণ কিছু শাখা।

বিগত সময়ে প্রতিবছর ৩০ ডিসেম্বর দেশের ব্যাংকিং খাতের বার্ষিক হিসাবায়ন চূড়ান্তের দিন এবার অনুষ্ঠিত হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এ নির্বাচনে সরকারি ব্যাংকের পাশাপাশি বেসরকারি ব্যাংকের কর্মকর্তারাও ভোটগ্রহণের দিন দায়িত্ব পালন করবেন। তাছাড়া ভোট উপলক্ষে এদিন সাধারণ ছুটিও। এর পরদিন আবার ব্যাংক হলিডে। সব মিলিয়ে বার্ষিক হিসাবায়ন চূড়ান্ত করার দিন নির্ধারণ করা হয়েছে ২৭ ডিসেম্বর।

এবিষয়ে যোগাযোগ করা হলে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বালাদেশের সাবেক চেয়ারম্যান ও মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আনিস এ খান বাংলানিউজকে বলেন, সংসদ নির্বাচনের ভোট গ্রহণের দিন ৩০ ডিসেম্বর ধার্য করায় আমরা ২৭ ডিসেম্বর ব্যাংকের বার্ষিক হিসাবায়ন কর্মসূচি চূড়ান্ত করার সিদ্ধান্ত নিয়েছি। বিষয়টি দেশে কার্যরত সব ব্যাংকসহ নীতিনির্ধারক মহলে জানিয়ে দেওয়া হয়েছে। আমরা ২৭ ডিসেম্বর হিসাব চূড়ান্ত করার প্রস্তুতি নিয়ে কাজ করছি। হিসাবায়ন নিয়ে সরকারের কোনো আপত্তি না থাকলে আমরা ওইদিনই হিসাবায়ন চূড়ান্ত করবো। 

২০১৮ সালের পঞ্জিকা মতে, ২২ ডিসেম্বর (শনিবার) সরকারি ছুটি দিয়ে শুরু হবে ডিসেম্বরের শেষ সপ্তাহ। ২৩ ও ২৪ ডিসেম্বর কর্মদিবসের পর ২৫ ডিসেম্বর (মঙ্গলবার) বড়দিন উপলক্ষে সরকারি ছুটি। এরপর ২৬ ও ২৭ ডিসেম্বর (বুধ ও বৃহস্পতিবার) অফিস খোলা থাকবে। তবে নির্বাচনের আগের দিন ২৮ ও ২৯ তারিখ (শুক্র ও শনিবার) সরকারি ছুটি। ৩০ ডিসেম্বর নির্বাচন হলে ৩১ ডিসেম্বর ‘ব্যাংক হলিডে’ উপলক্ষে ব্যাংকের সব ধরনের লেনদেন বন্ধ থাকবে। এ হিসাবে ব্যাংক কর্মকর্তারা বার্ষিক হিসাবায়ন চূড়ান্ত করার জন্য ২৭ ডিসেম্বর বেছে নিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৮
এসই/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন: বাংলাদেশ ব্যাংক
হাতিয়ায় ইয়াবাসহ হত্যা মামলার আসামি গ্রেফতার  
১০ ডিসেম্বর ভোলা মুক্ত দিবস
সাহসিকতাই তোমার সৌন্দর্য 
মুন্সিগঞ্জে আওয়ামী লীগের সম্মেলন স্থগিত
চুক্তিতে এক বছর থাকছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল


‘টপ নিউ আর্টিস্ট’ জুস ওয়ার্ল্ডের অকালমৃত্যু
খুলনায় আ’লীগের সম্মেলন চলছে
আশুলিয়ায় হিটার মেশিন বিস্ফোরণে শ্রমিক নিহত
ইন্টারের বিপক্ষে বিশ্রামে মেসি
গাজীপু‌রে ইয়াবাসহ আটক ২