দরপতনে সপ্তাহ পার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসই লোগো

walton

ঢাকা: সূচকের নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। 

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১৪ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৩৫ পয়েন্ট।

ব্যাংক, প্রকৌশল ও বস্ত্র খাতের শেয়ারের দাম কমায়, সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। ফলে কমেছে বাজার মূলধনও। এর ফলে টানা পাঁচ কার্যদিবস দরপতন হলো।

তবে এদিন আর্থিক প্রতিষ্ঠান, বিমা এবং ‍ওষুধ ও রসায়ন খাতের প্রায় সব কোম্পানির শেয়ারের দাম বাড়ায়, বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে পুঁজিবাজার।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে দেশি-বিদেশি বিনিয়োগকারীরা বাজার পর্যবেক্ষণ করছেন। পাশাপাশি বছর শেষ হওয়া লেনদেনের গতি একটু কমেছে।

ডিএসইর তথ্যমতে, ব‍ৃহস্পতিবার এ বাজারে ১২ কোটি ৩৭ লাখ ৩৮ হাজার ৪৪৯টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৪৯৯ কোটি ৬৯ লাখ ৭৯ হাজার টাকার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪৮৭ কোটি ৩৯ লাখ ৩৯ হাজার টাকা।

দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪ দশমিক ৮২ পয়েন্ট কমে ৫ হাজার ২৫১ পয়েন্টে অবস্থান নেয়। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ইনডেক্স ৩ দশমিক ৬৫ পয়েন্ট কমে অবস্থান নেয় ১ হাজার ২০৬ পয়েন্টে এবং ডিএস-৩০ ইনডেক্স দশমিক ৯৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১ হাজার ৮৪৩ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১২টির, কমেছে ১৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টি কোম্পানির শেয়ারের দাম।

অন্যদিকে সিএসইতে সার্বিক সূচক ৩৫ পয়েন্ট কমে ১৬ হাজার ১২৫ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৯৩টির, কমেছে ১২০টির এবং ৩৯টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।

এ বাজারে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২৫৫ কোটি ৩৯ লাখ ৬৮ হাজার ৫০২ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৬ কোটি ৯৩ লাখ ৪৩ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিল ১৫ কোটি ৮৮ লাখ ৬০ হাজার টাকা।
 
বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৮
এমএফআই/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
করোনা হটাতে ১৯ হাজার কোটি টাকার ৪ প্রকল্প উঠছে একনেকে
শনিবার ভিডিও কনফারেন্সে ১৮ বিচারকের শপথ
সবকিছু খুলে দিলে বিপদ হবে ত্রিমুখী: ডা. লেলিন
স্বাস্থ্যবিধি মতো পরিস্থিতি মানিয়ে চলার ওপর গুরুত্ব সরকারের
খোলার ব্যাপারে ফের বৈঠকে বসছে রাবি প্রশাসন 


করোনার উপসর্গ নিয়ে মারা যাওয়ায় ঠাঁই হলো না স্বামীর বাড়ি
জয়পুরহাটে ঝড়ে ৫৫ লাখ টাকার ফসল নষ্ট, গৃহহীন ৩৭২০ জন
না’গঞ্জে হাসিব হত্যা মামলার আসামি গ্রেফতার
ডব্লিউএইচওর সঙ্গে সম্পর্ক ছিন্ন করলেন ট্রাম্প
সিলেটে র‌্যাবের ১৩ সদস্যসহ শনাক্ত আরও ৪৮ জন