বাজারে লেনদেনের সঙ্গে বেড়েছে পুঁজি 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসই-এর লোগো

walton

ঢাকা: দু’দিন উত্থান আর তিনদিন বড় দরপতনের মধ্য দিয়ে নভেম্বর মাসের আরও একটি সপ্তাহ পার করেছে দেশের পুঁজিবাজার। আলোচিত সপ্তাহে লেনদেন সামান্য বাড়লেও কমেছে সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

বেশ কিছু বড় কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বিদায়ী সপ্তাহে (১১-১৫ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিনিয়োগকারীদের মূলধন অর্থাৎ পুঁজি বেড়েছে ৮৪২ কোটি ৬২ লাখ ৪৮ হাজার ৫১৭ টাকা।

তথ্যমতে, গত সপ্তাহে ডিএসইতে মূলধন ছিল ১১৭ কোটি ১৭ লাখ ৪৭ হাজার ৫১৭ টাকা; যা এ সপ্তাহে বেড়ে দাঁড়িয়েছে তিন লাখ ৮১ হাজার ৩৩৯ কোটি ৭৯ লাখ ৭২ হাজার ৮০৩ টাকায়।

আর সিএসইতে বাজার মূলধন ৭২৫ কোটি ৪৫ লাখ এক হাজার টাকা বেড়ে তিন লাখ ১০ হাজার ২৮৩ কোটি ৫৫ লাখ ৬ হাজার টাকায় দাঁড়িয়েছে।

ডিএসই’র তথ্যমতে, বিদায়ী সপ্তাহে এ বাজারে লেনদেন হয়েছে ২ হাজার ৭৬৪ কোটি ৭৯ লাখ ১৯ হাজার ৩৬১ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো দুই হাজার ৫৯৫ কোটি ৭৫ লাখ ৯ হাজার ২৮৭ টাকা। 

যা আগের সপ্তাহের চেয়ে লেনদেন কমেছে ১৬৯ কোটির বেশি, শতাংশের হিসেবে তা ৬ দশমিক ৫৪ শতাংশ।

তিন সূচকে পথচলা ডিএসই-এর প্রধান সূচক ডিএসইএক্স গত সপ্তাহে ১৪ দশমিক ৪৯ পয়েন্ট কমে পাঁচ হাজার ২৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসই-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ২ দশমিক ৯৮ পয়েন্ট কমে এক হাজার ৮৫৬ পয়েন্ট এবং ডিএসইএস শরিয়াহ সূচক ২ দশমিক ৩৫ পয়েন্ট কমে এক হাজার ২০৮ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৩টির, কমেছে ১৮৬টির আর অপরিবর্তিত ছিল ১৮টি কোম্পানির শেয়ারের দাম। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছিল ১৫৯টির, কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত ছিল ২৩টি কোম্পানির শেয়ারের দর।
 
দেশের অপর পুঁজিবাজার সিএসইতে সার্বিক সূচক ৪৬ পয়েন্ট কমে ১৬ হাজার ৫৫ পয়েন্টে দাঁড়িয়েছে। গত সপ্তাহে এ বাজারে লেনদেন হয়েছে ১১৯ কোটি ৩২ লাখ ৫৪ হাজার ৭৪৭ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১১১ কোটি ১০ লাখ ৩১ হাজার ১৭৩ টাকা।
 
লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৮টির, কমেছে ১৫৪টির আর অপরিবর্তিত ছিল ২১টি কোম্পানির। এর আগের সপ্তাহে বেড়েছিলো ১২৯টির, কমেছিলো ১২৮টির এবং অপরিবর্তিত ছিলো ২৬টি কোম্পানির শেয়ারের দাম।

বাংলাদেশ সময়: ১৩২১ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৮
এমএফআই/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
চট্টগ্রামে ভিন্ন পরিবেশে যাত্রীদের ট্রেন যাত্রা
চেম্বার পরিচালক সৈয়দ জামাল আহমেদের মৃত্যু
লেভার নৈপুণ্যে আবারও বায়ার্নের গোল উৎসব
করোনা উপসর্গ নিয়ে রামেক হাসপাতালে বৃদ্ধার মৃত্যু
টানা ৬৬ দিন পর স্বাস্থ্যবিধি মেনে ছাড়লো বনলতা


পার্টিতে যোগ দিয়ে করোনায় আক্রান্ত বেলজিয়ামের রাজকুমার
এসএসসির ফল জানা যাবে যেভাবে
আম্পান: সাতক্ষীরায় খাবার পানির তীব্র সংকট
‘করোনা উন্নয়ন-অর্থনীতির গল্পের দুর্বলতা উন্মোচন করেছে’
করোনা সংকটকালে জবাবদিহিতাহীন স্বেচ্ছাচারে টিআইবি’র উদ্বেগ