php glass

গ্যারান্টি স্কিম চালু হলে ব্যাংকিং ঝুঁকি কমবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গোল টেবিল বৈঠকে অতিথিরা। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: বিশ্বের ১০০টিরও বেশি দেশে চালু রয়েছে এসএমই (স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ) ক্রেডিট গ্যারান্টি স্কিম। বিশ্বব্যাপী জনপ্রিয় এ স্কিম বাংলাদেশে চালু নেই। এটি চালু হলে ব্যাংকিং ঝুঁকি কমে আসবে। 

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) রাজধানীর মিরপুরে বিআইবিএম অডিটোরিয়ামে ‘ক্রেডিট গ্যারান্টি স্কিম ফর প্রোমোটিং একসেস টু ফাইন্যান্স ফর এসএমইস’ শীর্ষক  গোলটেবিল বৈঠকে উপস্থাপিত প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।  

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে এসএমই ক্রেডিট গ্যারান্টি ফান্ড (এসএমইসিজিএফ) চালু করা যেতে পেরে। যা সরকার, বাংলাদেশ ব্যাংক ও এসএমই ফাউন্ডেশন যৌথভাবে পরিচালনা করবে। সরকার বাজেটের মাধ্যমে ২০০ কোটি টাকা দিয়ে এ ধরনের ফান্ডের কাজ করা শুরু করতে পারে। এ অর্থের পরিমাণ ক্রমেই বাড়বে। ব্যাংক ও সরকার যৌথভাবে ঝুঁকি নিবে।

অনুষ্ঠানে বিআইবিএম এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান ও ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান বলেন, এসএমই  খাতে অর্থায়নে বেশ কিছু জটিলতা রয়েছে। বিশেষ করে এ খাতের অর্থায়নকে অনেকে ঝুঁকিপূর্ণ মনে করে। এসব দিক বিবেচনায় এ খাতের জন্য ক্রেডিট গ্যারান্টি স্কিম চালু করলে সুফল বয়ে আনবে। 

বৈঠকে এসএমই গ্যারান্টি স্কিম চালুর ক্ষেত্রে সর্তকতা অবলম্বন করাসহ বেশ কিছু পরামর্শ দেন আলোচকরা। তারা বলেন, এ ধরনের স্কিম চালু করতে প্রতিষ্ঠান নির্ধারণেও বিশেষ সতর্ক থাকতে হবে। কেন্দ্রীয় ব্যাংকের পুনঃঅর্থায়ন তহবিলের চেয়ে এ উদ্যোগ আরও কার্যকর ভূমিকা রাখবে। 

বৈঠকে সভাপতিত্ব করেন বিআইবিএমের চেয়ার প্রফেসর ড. বরকত-এ-খোদা। স্বাগত বক্তব্য দেন বিআইবিএমের অধ্যাপক ও পরিচালক (গবেষণা, উন্নয়ন এবং পরামর্শ) ড. প্রশান্ত কুমার ব্যানার্জ্জী। 

গোলটেবিল বৈঠকে প্রতিবেদন তুলে ধরেন বিআইবিএমের সহকারী অধ্যাপক ড. মো. মোশাররেফ হোসেন। গবেষণা দলের সদস্যরা হলেন-  বিআইবিএমের সহকারী অধ্যাপক ড. মো. মহব্বত হোসেন; প্রভাষক আনিলা আলী এবং এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক মো. নাজিম হাসান সাত্তার।

এ সময় বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক  এবং পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক হেলাল আহমদ চৌধূরী,বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক এবং বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক ইয়াছিন আলি প্রমুখ উপস্থিত ছিলেন। 

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৮
এসই/এমএ 

ক্লিক করুন, আরো পড়ুন: বাংলাদেশ ব্যাংক
মিয়ানমারে গণহত্যার বিচার শুরু, সন্তুষ্ট রোহিঙ্গারা
বিশ্বসভ্যতার ইতিহাসই মানবাধিকার অর্জনের ইতিহাস
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা আয়োজন সিএমপির
২ বছরের মধ্যে ডিএনসিসির সব সুবিধা মিলবে অনলাইনে: আতিক
গণপরিবহনে যৌন হয়রানি বন্ধ চান সুজন


১৪২টি পদক নিয়ে ১৩তম আসর শেষ করল বাংলাদেশ
আইয়ুব বাচ্চুকে উৎসর্গ করে ‘উড়ে যাওয়া পাখির চোখ’
মোটরসাইকেল দুর্ঘটনায় ছাত্রলীগ নেত্রী নিহত
‘শান্তির দূত’ থেকে যেভাবে গণহত্যার কাঠগড়ায় সু চি 
টিকফা বৈঠক পিছিয়ে মার্চে