php glass

খেলাপি ঋণ কমাতে সুশাসন জোরদারের তাগিদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিআইবিএম লোগো

walton

ঢাকা: ২০৪১ সালের মধ্যে উন্নয়নশীল দেশের কাতারে যেতে খেলাপি ঋণ কমাতে স্বচ্ছতা দক্ষতা ও সুশাসন জোরদার করার তাগিদ দিয়েছেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) মুজাফফর আহমেদ চেয়ার প্রফেসর বরকত এ খোদা।

বৃহস্পতিবার (৮ নভেম্বর) বিআইবিএম মিলনায়তনে শুরু হওয়া দুই দিনব্যাপী বার্ষিক ব্যাংকিং সম্মেলনের দ্বিতীয় দিনের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বরকত এ খোদা বলেন, উৎপাদন বাড়াতে ব্যাংকিং খাতে খেলাপি ঋণ কমাতে ব্যবস্থাপনা, সুশাসন, নেতৃত্বে, স্বচ্ছতা ও দক্ষতা বাড়াতে হবে। একই সঙ্গে মানি লন্ডারিং প্রতিরোধের ব্যবস্থা আরও জোরদার করতে হবে। অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি নিশ্চিত করতে হবে। সরকারি বেসরকারি খাতে স্বচ্ছতা, দক্ষতা, হিসাব ব্যবস্থাপনায় সুশাসন নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, ইনফ্রাস্ট্রাকচার উন্নয়নে আরও ব্যয় করতে হবে। বেসরকারি খাতে আরও বেশি বিনিয়োগ করতে উৎসাহ দিতে হবে। তৈরি পোশাক রপ্তানি বাড়ানোর পাশাপাশি নতুন নতুন রপ্তানির জন্য আরও অনেক বাজার সৃষ্টি করতে হবে। প্রবাসী আয় বাড়ানোর জন্য বিদেশগামী শ্রমিকদের মান সম্পন্ন প্রশিক্ষণ প্রদানের সঙ্গে ব্যাংকিং চ্যানেলে রেমিটেন্স পাঠানোর জন্য প্রবাসীদের নানা রকম সুবিধা দিতে হবে।

বরকত এ খোদা বলেন, দেশে কর্ম যোগ্য মানুষের জন্য মানসম্পন্ন চাকরির ব্যবস্থা করার মাধ্যমে সন্তোষজনক বেতনের ব্যবস্থা করতে হবে। দক্ষ জন সম্পদ তৈরি করতে শিক্ষা ও স্বাস্থ্যখাতে আরও বেশি বরাদ্দ বাড়াতে হবে। কৃষি পণ্যের উৎপাদন বাড়াতে ভূমি রক্ষায় প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলার প্রস্তুতি বাড়াতে হবে। ক্ষুদ্র ও মাঝারি শিল্পে উৎপাদন বৃদ্ধি করতে খাত ভিত্তিক যেসব সমস্যা আছে, সেগুলো মোকাবেলা করতে হবে। বেসকারি খাতের প্রবৃদ্ধিকে উৎপাদন বাড়াতে হবে।

এবারের বার্ষিক ব্যাংকিং সম্মেলনে চারটি প্লানারি সেশনে ২২টি প্রবন্ধ উপস্থাপিত হয়েছে। দেশি-বিদেশি বিশেষজ্ঞ, ব্যাংকার, গবেষক এবং শিক্ষার্থীরা এসব সেশনের আলোচনায় অংশ নেন। দুই দিনের সম্মেলনে দেশি-বিদেশি অংশগ্রহণকারী থাকছেন। ২০১২ সাল থেকে ধারাবাহিকভাবে বাংলাদেশের ব্যাংকিং খাতের সবচেয়ে বড় এ অনুষ্ঠানটি আয়োজন করছে বিআইবিএম।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৮
এসই/এমজেএফ

সৌমনা দাশগুপ্ত'র একগুচ্ছ কবিতা ।। সৌমনা দাশগুপ্ত
ধামরাইয়ে মাইক্রোবাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
সরকার আবার আগুন নিয়ে খেলা শুরু করেছে: রিজভী
জনসনের জয়ে ট্রাম্পের নজর বাণিজ্যে!
একাত্তরে চট্টগ্রামজুড়ে গণহত্যা


ইয়োগা অনুশীলনের আগের সতর্কতা
চলে গেলেন অভিনেতা-চিত্রনাট্যকার গোলাপুডি মারুতি রাও
পাটকল শ্রমিকের জানাজা সম্পন্ন, উত্তপ্ত খুলনার শিল্পাঞ্চল
আসামির সেলফিকাণ্ড, ঘটনা তদন্তে ডিবি
৪০ বছরের অভিজ্ঞতায় এত ভয়াবহ বার্ন দেখিনি: সামন্ত লাল