পুঁজিবাজারে চীনের টাকার বিনিয়োগ শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা শেয়ার বাজার

walton

ঢাকা: চীনা কনসোর্টিয়ামের (সাংহাই ও শেনঝেন স্টক এক্সচেঞ্জ) টাকা পুঁজিবাজারে বিনিয়োগ শুরু করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের (ডিএসই) শেয়ারহোল্ডাররা।

মঙ্গল ও বুধবার (৩১) দুই দিনে চীনা কনসোর্টিয়ামের কাছ থেকে প্রাপ্ত সাড়ে ৯শ’ কোটি টাকার মধ্যে মোট ৯০ জন শেয়ারহোল্ডারকে তাদের টাকার চেক দেওয়া হয়েছে। এই চেক পাওয়ার পর বেশ কয়েকজন টাকা নিয়ে পুঁজিবাজারে বিনিয়োগও শুরু করেছে বলে ডিএসই সূত্রে জানা গেছে।

এ বিষয়ে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান বাংলানিউজকে বলেন, মঙ্গলবার থেকে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চীনা কনসোর্টিয়ামের কাছে ডিএসইর ২৫ শতাংশ শেয়ার বিক্রির টাকা দেওয়া শুরু হয়েছে। এর মধ্যে বেশ কিছু শেয়ারহোল্ডার শেয়ার কেনা শুরু করেছে। ফলে পুঁজিবাজারেও ইতিবাচক প্রভাব পড়েছে।

এদিকে বুধবার (৩১অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার ডিএসইর একজন শেয়ারহোল্ডার কৌশলগত বিনিয়োগকারীর কাছে শেয়ার বিক্রয়বাবদ প্রাপ্য টাকা সংগ্রহ করেন। আর বুধবার আরও ৯০ জন টাকা সংগ্রহ করেছেন। যা আনুষ্ঠানিকভাবে বৃহস্পতিবার পর্যন্ত বিতরণ করা হবে। ডিএসই থেকে তাদের কোম্পানির নামে অ্যাকাউন্ট পেঅ্যাবল চেক দেওয়া হচ্ছে।

এতে আরো বলা হয়, কৌশলগত বিনিয়োগকারীর কাছ থেকে পাওনা টাকা পুঁজিবাজারে বিনিয়োগের শর্তে গত ৩০ অক্টোবর জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ১০ শতাংশ কর ছাড়ের প্রজ্ঞাপন জারির পর ডিএসই এই টাকা বিতরণ শুরু করছে।

উল্লেখ্য, চীনের কনসোর্টিয়াম জোটটিকে ডিএসই’র কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চলতি বছরের ৩ মে অনুমোদন দেয় নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। বিএসইসি’র অনুমোদনের পর কৌশলগত বিনিয়োগকারী হিসেবে গত ১৪ মে চীনা জোটের সঙ্গে চুক্তি সই করে।

এরপর গত ৩ সেপ্টেম্বর ডিএসই চীনা কনসোর্টিয়ামের কাছ থেকে টাকা নেয় এবং ৪ সেপ্টেম্বর চীনের কনসোর্টিয়াম ডিএসই’র শেয়ার গ্রহণ করে। চুক্তি অনুযায়ী কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চীনা কনসোর্টিয়াম ৯৪৬ কোটি ৯৮ লাখ ২৬ হাজার ৬২৫ টাকার বিনিময়ে ডিএসই’র ২৫ শতাংশ বা ৪৫ কোটি ৯ লাখ ৪৪ হাজার ১২৫টি শেয়ার কিনে নিয়েছে।

 বাংলাদেশ সময়: ০৩০০ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৮
 এমএফআই/আরএ

সংগীতজ্ঞ রবিশঙ্করের জন্ম
ইতিহাসের এই দিনে

সংগীতজ্ঞ রবিশঙ্করের জন্ম

করোনা চিকিৎসায় চীনের সাফল্য তুলে ধরলো হুয়াওয়ে
চট্টগ্রামে ৭টার পর থেকে বন্ধ দোকান, প্রবেশ মুখে চেকপোস্ট
মঙ্গলবার থেকে পটুয়াখালী শহরের প্রবেশ বন্ধ
সন্ধ্যা ৬টার পর রাজশাহীতে ওষুধ ছাড়া সব দোকান বন্ধ


১৬ এপ্রিলের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধের অনুরোধ
এবার বাংলাদেশ ছাড়লো রাশিয়ার নাগরিকরাও
করোনা: সিঙ্গাপুরে সেবা বন্ধ করেছে বাংলাদেশ হাইকমিশন
শখ করে নয়, পেটের টানে কাজে আসছি 
দূষণ কমায় পাঞ্জাব থেকে দেখা গেলো হিমাচলের বরফপাহাড়