ঢাকা, বুধবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ০২ ডিসেম্বর ২০২০, ১৫ রবিউস সানি ১৪৪২

শেয়ার

লেনদেন-সূচকের সঙ্গে পুঁজি কমেছে সাড়ে ৫ হাজার কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৯ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৮
লেনদেন-সূচকের সঙ্গে পুঁজি কমেছে সাড়ে ৫ হাজার কোটি টাকা

ঢাকা: তিনদিন উত্থান আর দু’দিন বড় দরপতনের মধ্য দিয়ে অক্টোবরের আরও একটি সপ্তাহ পার করেছে দেশের পুঁজিবাজার। আলোচিত সপ্তাহে লেনদেন, সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

এসবের ফলে বিদায়ী সপ্তাহে (২১-২৫ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিনিয়োগকারীদের মূলধন কমেছে সাড়ে ৫ হাজার কোটি টাকার কিছু কম। আর এর আগের সপ্তাহে কমেছিলো ছয় হাজার কোটি টাকা।



আলোচিত সপ্তাহটিতে ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠান, বিদ্যুৎ ও জ্বালানি, ওষুধ ও রসায়ন, বস্ত্র খাতসহ সব খাতের শেয়ারের দাম কমায় বিনিয়োগকারীদের পুঁজি কমেছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

তারা বলছেন, আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক অস্থিতিশীলতার ক‍ারণে সপ্তাহের প্রথম দিকে বড় ধরনের বিপর্যয়ের মুখে পড়ে বিনিয়োগকারীরা। তবে নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনায় পুঁজিবাজার সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানের মার্কেট সাপোর্টের ফলে ঘুরে দাঁড়িয়েছে বাজার।

তথ্যমতে, গত সপ্তাহে ডিএসইতে মূলধন তিন হাজার ৫২৭ কোটি ৮৪ লাখ ১৭ হাজার ৬৭৬ টাকা থেকে কমে দাঁড়িয়েছে তিন লাখ ৮৪ হাজার ৫৬৮ কোটি ৭৭ লাখ ২৬ হাজার ৭৫৩ টাকায়।

আর সিএসইতে বাজার মূলধন দুই হাজার ৯৬৪ কোটি ৪৩ লাখ ৮ হাজার টাকা কমে দাঁড়িয়েছে তিন লাখ ১৪ হাজার ৯৬৪ কোটি ১০ লাখ ৯ হাজার টাকায়।

ডিএসই’র তথ্যমতে, বিদায়ী সপ্তাহে এ বাজারে লেনদেন হয়েছে ২ হাজার ৪৭ কোটি ৪৫ লাখ ৫৩ হাজার ৩৯৮ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো দুই হাজার ৫৫০ কোটি ৮৬ লাখ ৯৬ হাজার ২৮৮ টাকা। যা আগের সপ্তাহের চেয়ে লেনদেন কমেছে ৫০৩ কোটি টাকা কমেছে। শতাংশের হিসাবে ১৯ দশমিক৭৪ শতাংশ কম।

তিন সূচকে পথচলা ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত সপ্তাহে ৯৯ দশমিক ৪৮ পয়েন্ট কমে পাঁচ হাজার ৩৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসই-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ২০ পয়েন্ট কমে এক হাজার ৮৭৬ পয়েন্ট এবং ডিএসইএস শরিয়াহ্ সূচক ১৯ দশমিক ৭৫ পয়েন্ট কমে এক হাজার ২২৩ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৬৩টির, কমেছে ২৬২টির আর অপরিবর্তিত ছিল ২১টি কোম্পানির শেয়ারের দাম। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছিল ৯৭টির, কমেছে ২২৩টির আর অপরিবর্তিত ছিল ২৬টি কোম্পানির শেয়ারের দর।
 
দেশের অপর পুঁজিবাজার সিএসইতে সার্বিক সূচক ১৭৭ পয়েন্ট কমে ৯ হাজার ৮৪৩ পয়েন্টে দাঁড়িয়েছে। গত সপ্তাহে এ বাজারে লেনদেন হয়েছে ৯৮ কোটি ১৭ লাখ ২৮ হাজার ৭১৫ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১২৭ কোটি ৬৯ লাখ ৯৪ হাজার ৩১ টাকা।
 
লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৫৪টির, কমেছে ২১২টির আর অপরিবর্তিত ছিল ১৭টি কোম্পানির। এর আগের সপ্তাহে বেড়েছিল ৭২টির, কমেছিলো ১৯৯টির আর অপরিবর্তিত ছিলো ছয়টি কোম্পানির শেয়ারের দাম।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৮
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa