প্রকৌশল খাতের শেয়ারে নজর বিনিয়োগকারীদের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)

walton

ঢাকা: আগস্টের তুলনায় সেপ্টেম্বর মাসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়েছে ৩ হাজার কোটি টাকা। আলোচিত মাসে বিনিয়োগকারীদের পছন্দের শীর্ষে ছিল প্রকৌশল খাতের শেয়ারের। ফলে বস্ত্র খাতকে হটিয়ে সেপ্টেম্বর মাসে লেনদেনেরও শীর্ষে স্থান দখল করেছে খাতের শেয়ার।

বাজার সংশ্লিষ্টবা বলছেন, এ খাতের বেশ কিছু কোম্পানির শেয়ারের দাম কম থাকায় দেশি-বিদেশি বিনিয়োগকারীরা নতুন করে বিনিয়োগ করছেন। ফলে এ খাতের শেয়ারের লেনদেন হয়েছে চলতি বছরের মধ্যে সর্বোচ্চ।

এরপর বিনিয়োগকারীদের পছন্দের শেয়ার ছিল বিদ্যুৎ ও জ্বালানি, বস্ত্র খাতের শেয়ার। ফলে এ দুই খাতের শেয়ার লেনদেনে দ্বিতীয় ও তৃতীয় স্থান দখল করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
ডিএসইর তথ্য মতে, সেপ্টেম্বর মাসে ডিএসইতে ৩৩ হাজার ৮৪৭ কোটি ৬ লাখ ৪১৩টি শেয়ারের ১৪ হাজার ৭৫৪ কোটি ৮৫ লাখ ৫৩ হাজার ১৭ টাকার লেনদেন হয়েছে। এর আগে আগস্ট মাসে ১১ হাজার ৪৯৫ কোটি ২৫ লাখ ৯০ হাজার ৩৬৭ টাকা লেনদেন হয়েছিলো। যা গত মাসের চেয়ে প্রায় ৩ হাজার কোটি টাকা বেড়েছে।

সেপ্টেম্বর মাসে পৌনে ১৫ হাজার কোটি টাকা লেনদেনের মধ্যে প্রকৌশল খাতের শেয়ার কেনা-বেচা বাবদ লেনদেন হয়েছে ২ হাজার ৭৭৩ কোটি ৬৯ লাখ ৮২ হাজার ৮১৩ টাকা। ফলে আগস্ট মাসে সাড়ে ২ হাজার ৪২১ কোটি টাকা লেনদেনে হয়ে শীর্ষে থাকা বস্ত্র খাতকে টপকে লেনদেনের শীর্ষে উঠে এসেছে এখাত।
আর ‍আগস্টে শীর্ষে থাকা বস্ত্র খাতের শেয়ারের সেপ্টেম্বর মাসে লেনদেন হয়েছে ২ হাজার ২১০ কোটি ৪৯ লাখ ৫৭ হাজার ৬০৯ টাকা। যা শতাংশের হিসাবে ১৪ দশমিক ৯৩ শতাংশ। এরফলে এ খাতটি তৃতীয় স্থানে নেমে এসেছে।

এদিকে আগের মাসে ৬ষ্ঠ স্থানে থাকা বিদ্যুৎ ও জ্বালানি খাত সেপ্টেম্বর মাসে দ্বিতীয় স্থানে উঠে এসেছে। বিদায়ী মাসে এখাতে ২ হাজার ৫৩১ কোটি ৮৯ লাখ ১২ হাজার ৮২ টাকা লেনদেন হয়েছে। যা মোট লেনদেনের ১৭ দশমিক ১০ শতাংশ।

চতুর্থ স্থানে দখল করেছে ওষুধ ও রসায়ন খাত। বিদায়ী মাসে এ খাতে লেনদেন হয়েছে ১ হাজার ৬২১ কোটি ২০ লাখ ৭৭ হাজার ৬২৪ টাকা। যা মোট লেনদেনের ১০ দশমিক ৯৫ শতাংশ।

আর বাকি খাতগুলোর লেনদেন হয়েছে হাজার কোটি টাকার নিচে। এর মধ্যে পুঁজিবাজারের ‘প্রাণ’ খ্যাত ব্যাংক খাতের লেনদেন হয়েছে ৭৯৪ কোটি ৫৭ লাখ ১৯ হাজার ৬৭০ টাকা। আর্থিক খাতের শেয়ারের লেনদেন হয়েছে ৮৪৫ কোটি ৩৭ লাখ ৪৬ হাজার ৪৯৯ টাকা। বিমা খাতে লেনদেন হয়েছে ৬৩১কোটি টাকার বেশি।

অন্যদিকে সেপ্টেম্বর বিবিধ খাতে ৬৪৭ কোটি ৯৯ লাখ ২৩ হাজার ২ টাকা, খাদ্য ও আনুষঙ্গিক খাতে ৪৭৪ কোটি টাকা, ট্যানারি খাতে ২১১ কোটি টাকা, আইটি খাতে ৪২২ কোটি টাকা, পেপার ও প্রিন্টিং খাতে ১২১ কোটি টাকা, সেবা খাতে ২১৪ কোটি টাকা, সিমেন্ট খাতে ১৬৮ কোটি টাকা, সিরামিক খাতে ১৬৮ কোটি টাকা, টেলিযোগাযোগ খাতে ২৭৬ কোটি টাকা, ট্রাভেলস খাতে ৩৪০ কোটি টাকা, পাট খাতে ৩০ কোটি টাকা এবং মিউচ্যুয়াল ফান্ডের ৬৮ কোটি টাকার শেয়ারের লেনদেন হয়েছে।
 
বাংলাদেশ সময়: ০২৫৫ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৮
এমএফআই/এসএইচ

 

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করায় সৈয়দপুরে ২ নৈশকোচ জব্দ 
শেবাচিমে করোনা সন্দেহে ২৪ ঘণ্টায় ৮ রোগী ভর্তি
কমলনগরে ৬ জেলের জরিমানা
যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যে রেকর্ড মৃত্যু, কমেছে স্পেনে
নোয়াখালীতে সন্ত্রাসী হামলায় একই পরিবারের ৪জন গুলিবিদ্ধ


করোনায় গুজব: ২০ দিনে র‌্যাবের হাতে গ্রেফতার ৭
করোনা মানুষের সঙ্গে চলে: ডা. মুজিবুর রহমান
হিজড়া সম্প্রদায়কে অর্থ সহায়তা দিল গণসংহতি আন্দোলন
নাটোরে সেনাবাহিনীর চিকিৎসা সেবা কার্যক্রম
ত্রাণের জন্য অপেক্ষা, প্রয়োজন সুষম বন্টন