ব্যাংক-বিমার কারণে সূচক কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই-সিএসই লোগো

walton

ঢাকা: সূচকের  নিম্নমুখী প্রবণতায় সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার(০৪ অক্টোবর) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন প্রকৌশল, ওষুধ ও রাসায়ন এবং বস্ত্র খাতের বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়লেও ব্যাংক, বিমা ও আর্থিক খাতের বেশির ভাগ শেয়ারের দাম কমায় সূচক সামান্য কমেছে।  

দুই পুঁজিবাজারের মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৪ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে ৭ পয়েন্ট। সূচক কমলেও বেড়েছে লেনদেন ও  বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে ডিএসইতে টানা চার কার্যদিবস পর সূচক কমলো।

ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার এ বাজারে ১৪ কোটি ৬৩ লাখ ৫৬ হাজার ২৯০টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৭৬০ কোটি ২ লাখ ২৯ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৫৬৩ কোটি ৬৭ লাখ ২ হাজার টাকা।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪ দশমিক ৩৮পয়েন্ট কমে ৫ হাজার ৪১৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ইনডেক্স ২ দশমিক ৯৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৫০ পয়েন্টে। আর ডিএস-৩০ ইনডেক্স ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮৯৮ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫৩টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ারের।

অপর বাজার সিএসইতে সার্বিক সূচক ৭ পয়েন্ট কমে ১০ হাজার ৯০ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৯৬টির, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ার।

এদিন লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২৯ কোটি ৬৬ লাখ ৭০ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ২১ কোটি ৮৭ লাখ ৭০ হাজার ৪৪৮ টাকা।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৮
এমএফআই/এসএইচ

বরিশালে দুই ফটো সাংবাদিককে পিটিয়ে আহত করলো পুলিশ
করোনা: হবিগঞ্জের সড়কে সড়কে র‍্যাবের টহল ও মাইকিং
বীরবিক্রম শাফী ইমাম রুমীর জন্ম
সেই প্রবীণদের বাড়িতে ইউএনও, ফোনে কথা বললেন প্রতিমন্ত্রী
ইতালিতে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়ালো


করোনা উপসর্গ নিয়ে মৃত্যু: পুলিশি পাহারায় দাফন
যুক্তরাষ্ট্রে স্ত্রীসহ করোনায় আক্রান্ত কাজী মারুফ
করোনায় নাকাল দুস্থদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ ইশরাকের
করোনা সন্দেহে মাদারীপুরে কলেজছাত্র আইসলেশনে
২০ হাজার পরিবারকে চাল-ডাল দেবেন মেয়র লিটন