ব্যাংকের শেয়ারের দাম বাড়ায় ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই-সিএসই লোগো

walton

ঢাকা: বস্ত্র ও ব্যাংক খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। 

মঙ্গলবার (০২ অক্টোবর) সূচক খানিকটা বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এর ফলে দরপতনের একদিন পর টানা তিন কার্যদিবস পুঁজিবাজারে ইতিবাচক প্রবণতায় লেনদেন হলো।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, এদিন উভয় বাজারে ব্যাংক, বস্ত্র এবং খাদ্য ও আনুষঙ্গিক খাতের বেশিরভাগ শেয়ারের দাম বেড়েছে। পাশাপাশি প্রকৌশল, বিদ্যুৎ ও জ্বালানি খাত, ওষুধ ও রসায়ন খাতে মিশ্র প্রবণতায় লেনদেন হয়েছে। ফলে দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১১ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে ২৩ পয়েন্ট।

ডিএসইর তথ্য মতে, এ বাজারে ১২ কোটি ৪২ লাখ ৮৫ হাজার ৮২৪টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৪৮৮ কোটি ৪০ লাখ ৩৮ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৫৫০ কোটি ৫২ লাখ ৩ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৫১৬ কোটি ৪২ লাখ ৪৩ হাজার টাকার।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৮০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ইনডেক্স ১ দশমিক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৪১ পয়েন্টে। আর ডিএস-৩০ ইনডেক্স ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮৯২ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫৩টির, কমেছে ১৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ারের।

অপর বাজার সিএসইতে সার্বিক সূচক ২৩ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৪৩ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১১৯টির, কমেছে ৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার।

এদিন লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩৪কোটি ২১ লাখ ৪১ হাজার ৬শ’ টাকা।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৮
এমএফআই/এমজেএফ

করোনা: টোকিও অলিম্পিকের নতুন সূচি ঘোষণা
অসহায়-দিনমজুর ২০০ পরিবারে ডবলমুরিং থানার সহায়তা
ঈশ্বরদীতে স্কুল শিক্ষার্থীকে গণধর্ষণ, গ্রেফতার ১
করোনা স্ক্রিনিং কিট বিআইটিআইডিতে দিলেন নওফেল
প্রবাসীরা কোয়ারেন্টিনে না থাকলে তথ্য দিন: নাসিক


করোনায় পশ্চিমবঙ্গে দ্বিতীয় মৃত্যু
পাপনের সহায়তায় সুরক্ষাসামগ্রী পেলেন কিশোরগঞ্জ সিভিল সার্জন
হবিগঞ্জে খাদ্যসামগ্রী পৌঁছে দিয়ে ঘরে থাকার আহ্বান
করোনা শনাক্তে শেবামেকে পৌঁছেছে পিসিআর মেশিন
দুঃস্থদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ অব্যাহত থাকবে