অস্বাভাবিক দাম বৃদ্ধির কারণ জানে না চার কোম্পানি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই লোগো

walton

ঢাকা: কোনো কারণ ছাড়াই পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪টি কোম্পানির শেয়ারের দাম বেড়েই চলছে।

গত ৩ সেপ্টেম্বর থেকে কোম্পানিগুলোর শেয়ারের দাম সর্বনিম্ন ৪ থেকে ৩৪ টাকা পর্যন্ত দাম বাড়ার কারণ জানতে চেয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) নোটিশ দেয়। কোম্পানিগুলো হচ্ছে- খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড, সাফকো স্পিনিং মিলস, শাশা ডেনিমস লিমিটেড এবং  প্রগতি ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।
 
নোটিশের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) কোম্পানিগুলো জানিযেছে, তাদের কোম্পানির শেয়ারের দাম অস্বাভাবিকহারে বৃদ্ধির পেছনে কোনো সংবেদনশীল তথ্য জ‍ান‍া নেই।
 
কোম্পানি চারটির মধ্যে খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং ও প্রগতি ইন্স্যুরেন্স কর্তৃপক্ষ বুধবার এবং সাফকো স্পিনিং ওশাশা ডেনিমস কর্তৃপক্ষ বৃহস্পতিবার ডিএসইকে এই তথ্য  জানিয়েছে।
 
ডিএসইর সূত্র মতে, এ সময়ে বিমা খাতের প্রগতি ইন্স্যুরেন্সের শেয়ারের দাম বেড়েছে ৩৪ টাকার বেশি। শেয়ারেটির দাম গত ১৩ সেপ্টেম্বর থেকে বাড়ছে। ওই দিন এ কোম্পানির শেয়ারটির সর্বশেষ লেনদেন হয়েছিলো ৯৫ টাকায়। আর ২০ সেপ্টেম্বর শেয়ারটির সর্বশেষ লেনদেন হয়েছে ১২৯ দশমকি ৪০ টাকায়।
 
খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিংয়ের শেয়ারের দাম চলতি মাসের ৩ তারিখ থেকে বাড়ছে। ওই দিন শেয়ারটি লেনদেন হয় ১৮ দশমিক ৮০ টাকায়। আর বৃহস্পতিবার লেনদেন হয়েছে ২৫ দশমিক ১০ টাকায়। এ কয়দিনে শেয়ারটির দাম বেড়েছে ৭ টাকা।
 
অন্যদিকে বস্ত্র খাতের সাফকো স্পিনিং কোম্পানির শেয়ারটির গত ১৬ সেপ্টেম্বর লেনদেন হয়েছে ১৭ দশমিক ৭০ টাকায়। সেখান থেকে বেড়ে পৌনে ৪ টাকা বেড়ে বুধবার লেনদেন হয়েছে ২১ দশমকি ৬০ টাকায়। তবে বৃহস্পতিবার সেই কোম্পানির শেয়ারের লেনদেন হয়েছে ২১ দশমিক ১০ টাকায়।
 
এ খাতের আরেক কোম্পানি শাশা ডেনিমস। কোম্পানির শেয়ারে দাম বেড়েছে ২১ টাকা। শেয়ারটির দাম গত ৫ সেপ্টেম্বর থেকে বাড়তে শুরু করে, ওদিন শেয়ারটির লেনদেন হয়েছিলো ৫৭ টাকায়। বৃহস্পতিবার শেষ কার্যদিবস শেয়ারটির সর্বশেষ লেনদেন হয়েছে ৭৮ টাকায়।
 
বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৮
এমএফআই/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
ওসির গাড়িতে গর্ভবতী নারীকে নেওয়া হলো হাসপাতালে
রামগতিতে মোটরসাইকেল দুর্ঘটনায় সাংবাদিক নিহত
করোনায় সিরিয়ায় প্রথম মৃত্যু
স্বল্প পরিসরে চেক ক্লিয়ারিং করার নির্দেশ
করোনায় ইতালিতে আরও ৭৫৬ জনের মৃত্যু


করোনাভাইরাস মোকাবিলায় প্রধানমন্ত্রীর বার্তা
প্রধানমন্ত্রীর তহবিলে ১ দিনের বেতন দিলেন সেনা সদস্যরা
মাঠে নেমে সহায়তা করছেন বলিউড তারকারা
ল্যাব না থাকলেও সিংড়ায় গেল দুই'শ করোনা টেস্টিং কিট
মানুষকে টেলিফোনে চিকিৎসাসেবা দিতে ফারাজের উদ্যোগ