আইএফসির অংশগ্রহণ বাড়ানো দরকার:অর্থমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিনিয়োগ প্রক্রিয়া এবং আইএফসি কৌশল শীর্ষক কর্মশালা

ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, দেশে সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) বাড়াতে আন্তর্জাতিক ফাইনান্স কর্পোরেশনের (আইএফসি) আরো বেশি অংশগ্রহণ করা দরকার।

php glass

সোমবার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর সোনারগাঁও হোটেলে ‘বিনিয়োগ প্রক্রিয়া এবং আইএফসি কৌশল ২০১৭-২১’ শীর্ষক কর্মশালায় একথা বলেন তিনি। আইএফসি ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে।

মুহিত বলেন, দেশে কয়েকটি বিদেশি প্রতিষ্ঠান বিনিয়োগের সুযোগ পেয়েছে এবং আমরা আইএফসি থেকে আরও বড় ধরনের বিনিয়োগ সহায়তা চাই। আইএফসির সঙ্গে আমাদের ভালো সম্পর্ক রয়েছে এবং একটি দেশে বিনিয়োগের জন্য এ ধরনের সম্পর্ক খুবই গুরুত্বপূর্ণ।

অর্থমন্ত্রী বলেন, আমরা মনে করি বেসরকারি খাতকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো সহায়তা করতে পারে। এজন্যই আমরা আইএফসি’র সাথে সম্পর্ক গড়ে তুলেছি।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আজম বলেন, বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে দ্বিগুণ প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে জিডিপির ৩৫ শতাংশে উন্নীত করতে বেসরকারি বিনিয়োগ বাড়াতে হবে।

তিনি বলেন, বেসরকারি বিনিয়োগকারীদের আইএফসি এবং বেসরকারি খাতের সব সম্ভাবনা কাজে লাগাতে হবে। বেসরকারি খাতের বিনিয়োগকারীদের জন্য আইএফসির উপদেষ্টা সেবা খুব গুরুত্বপূর্ণ।

ইআরডি সচিব কাজী শফিকুল আজমের সভাপতিত্বে কর্মশালায় ব্রিটেন, ভুটান ও নেপালের আইএফসি বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ওয়েন্ডি ওয়ার্নার এবং ফান্ডিং এজেন্সির দক্ষিণ এশিয়া অঞ্চলের পরিচালক বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিআইডিএ) চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৭
এসই/এমজেএফ

স্বাধীনতা দিবসে পুলিশের পতাকা উপহার
স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে জবির শ্রদ্ধা
রাজাপুরে কলেজছাত্রকে কুপিয়ে হত্যা
‘বিএনপি নেতিবাচক রাজনীতি না করলে দেশের আরও অগ্রগতি হবে’
রাজাপুরে বাসচাপায় মোটরসাইকেল চালক নিহত


সাওতুল কোরআন প্রতিযোগিতার সর্বশেষ বাছাই শুক্রবার
বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে কাঁদলেন মাহবুব তালুকদার
মালয়েশিয়া সফরে বিমানবাহিনী প্রধান
৩টি অস্ত্রসহ গ্রেফতার তিন
বাঙালিকে মুক্তির অমিয় সুধা দিয়েছেন জাতির পিতা