তদন্তাধীন চার কোম্পানির শেয়ারের নজর বিনিয়োগকারীদের

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই-সিএসই লোগো

walton

ঢাকা: শাস্তির দায়ে স্পট মার্কেটে লেনদেন হওয়া চার কোম্পানি শেয়ারের বিনিয়োগকারীদের আগ্রহ বেড়েছে কয়েকগুণ।  এ কারণে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (০৯ সেপ্টম্বর) এসব কোম্পানির শেয়ারের দ‍াম সাড়ে ৭ টাকা থেকে বেড়েছে ১২০ টাকা পর্যন্ত। কোম্পানিগুলো হচ্ছে- মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ, কে অ্যান্ড কিউ, আজিজ পাইপস ও স্টাইলক্রাফট লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর সূত্র মতে, কোনো কারণ ছাড়াই অস্বাভাবিক হারে দাম বাড়ার দায়ে গত ১৬ আগস্ট ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিংসহ ৫ কোম্পানির শেয়ায়ের লেনদেন অনির্দিষ্টকালের জন্য স্পট মার্কেটে করার জন্য স্টক এক্সচেঞ্জকে নির্দেশ দেয় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

৫টি কোম্পানির মধ্যে কমিশন তদন্ত করে বৃহস্পতিবার (০৬ সেপ্টেম্বর) ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিংয়ের কোম্পানির কাছ থেকে সন্তোষজনক জবাব পায়। এ কারণে রোববার থেকে কোম্পানিটির শেয়ার স্পট মার্কেটের পরিবর্তে মূল মার্কেটে লেনদেনের অনুমতি দেয়।

আর বিনিয়োগকারীরাও রোববার সকাল থেকেই ড্রাগন সোয়েটারসহ বাকি চার কোম্পানির শেয়ার কিনতে হুমড়ি খেয়ে পড়ে। ফলে ড্রাগন সোয়েটার ও মুন্নু সিরামিকের শেয়ারে বিক্রেতা সংকটের কারণে লেনদেনও বন্ধ হয়ে যায়। দিন শেষে ড্রাগন সোয়েটারের শেয়ারের দাম বেড়েছে ৩ টাকার বেশি। 

একই দিন মুন্নু সিরামিকের শেয়ারের দাম বেড়েছে ২৩ দশমিক ৭০ টাকা। অর্ধেকের বেশি সময় বিক্রেতা সংকটে হলটেড ছিলো। এদিন শেয়ারটির সর্বশেষ লেনদেন হয়েছে ২৯৪ দশমকি ৬০ টাকায়। এর আগে সর্বশেষ লেনদেন হয়েছিলো ২৭০ দশমকি ৯০ টাকা। যা শতাংশের হিসাবে দাম বেড়েছে ৮ দশমিক ৭৫ শতাংশ।

এ দুটি কোম্পানি ছাড়াও অস্বাভাবিকহারে দাম বৃদ্ধির দায়ে তদন্তাধীন থাকা কে অ্যান্ড কিউ, আজিজ পাইপস ও স্টাইলক্র্যাফট লিমিটেডের শেয়ারেরও বিনিয়োগকারীদের নজর ছিলো বেশি। 

ডিএসইর তথ্য মতে, রোববার ‘জেড’ ক্যাটাগরির কোম্পানি কে অ্যান্ড কিউ’র শেয়ারের দাম বেড়েছে ৭ দশমিক ৫০ টাকা। যা শতাংশের হিসাবে ৩ দশমিক ৯৯ শতাংশ। বৃহস্পতিবার শেয়ারটির ক্লোজিং প্রাইস ছিলো ১৮৮ দশমিক ১০ টাকা আর বোরবার শেয়ারটির সর্বশেষ লেনদেন হয়েছে ১৯৫ দশমিক ৬০ টাকা।

১৯৮৬ সালে তালিকাভুক্ত ‘বি’ ক্যাটাগরির আজিজ পাইপস লিমিটেডের শেয়ারের দাম বেড়েছে ১৬ দশমিক ৪০ টাকা। রোববার এ কোম্পানির শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ১৮০ দশমিক ৫০ টাকা। এর আগের কার্যদিবস সর্বশেষ লেনদেন হয়েছিলো ১৬৪ দশমিক ১০ টাকায়। অর্থাৎ শতাংশের হিসাবে দাম বেড়েছে ৯ দশমকি ৯৯ শতাংশ।

এ ছাড়াও ১৯৮৩ সালে তালিকাভুক্ত স্টাইলক্র্যাফট লিমিটেডের শেয়ারের দাম বেড়েছে ১২০ টাকা। যা শতাংশের হিসাবে ৪ দশমকি ৫০ টাকা। রোববার কোম্পানিটির শেয়ার সর্বশেষ লেনদেন হয় ২ হাজার ৭৮৫ টাকায়। এর আগের সর্বশেষ কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন হয়েছিলো ২ হাজার ৬৬৫ টাকায়।
 
বাংলাদেশ সময়: ০৯৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৮
এমআই/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
ফায়ার সার্ভিসের ল্যান্ড ফোন বিকল
মিরপুর ও নারায়ণগঞ্জে করোনা পরিস্থিতি ভয়ংকর
ঢাকার বাইরে করোনা রোগী বেড়েছে
এটিএম বুথগুলোর সামনে ‘সামাজিক দূরত্ব’ মানা হচ্ছে না!
ফেনীতে করোনা উপসর্গ নিয়ে একজনের মৃত্যু


বগুড়ায় হতদরিদ্রদের ৫০ বস্তা চালসহ কৃষক লীগ নেতা আটক
সাহায্যের জন্য নগদ অর্থ সংগ্রহ করবেন না: মুখ্যমন্ত্রী
সিলেটে প্রবাস ফেরত যুবককে কুপিয়ে খুন
নারায়ণগঞ্জে বিভিন্ন বাসার ছাদে সারারাত জামাতে নামাজ আদায়
রাজশাহীতে ৩৩৭ জনের নমুনা সংগ্রহ