সূচক কমলেও বেড়েছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লোগো

walton

ঢাকা: সূচকের পতনের মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবস দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে। দিনশেষে ডিএসইতে সূচক কমেছে ২৪ পয়েন্ট আর সিএসইতে কমেছে ৫৩ পয়েন্ট।

সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। তবে বেড়েছে লেনদেন। এর ফলে দুই কার্যদিবস উত্থানের পর পুঁজিবাজারে বোরবার (০৯ সেপ্টেম্বর) দরপতন হলো। এদিন ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠানসহ বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

ডিএসইর তথ্য মতে, রোববার এ বাজারে ২০ কোটি ৯৪ লাখ ৪০ হাজার ৮১৩টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৯০০ কোটি ৯৪ লাখ ২৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৮১৭ কোটি ২৪ লাখ ১১ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয় ৮১১ কোটি ৭৫ লাখ ৩৪ হাজার টাকা।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৪ পয়েন্ট কমে পাঁচ হাজার ৫৪৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ইনডেক্স ২ দশমিক ৫৭ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৭৬ পয়েন্টে। আর ডিএস-৩০ ইনডেক্স ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৯৪৭ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৯১টির, কমেছে ১৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির শেয়ার।

অপর বাজার সিএসইতে সার্বিক সূচক ৫৩ পয়েন্ট কমে ১০ হাজার ৩৭৩ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৬৮টির, কমেছে ১৪৬টির ও অপরিবর্তিত রয়েছে ২২টির শেয়ার।

লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৬১ কোটি ৯৯ লাখ ৫৯ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৩৫ কোটি ৯৯ লাখ ৮৪ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয় ৩৩ কোটি ৩২ লাখ ২০ হাজার টাকা।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৮
এমআই/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
বগুড়ায় নতুন করে আইসোলেশনে আরও ১ জন
করোনায় থেমে গেছে রিকশার টুংটাং শব্দ
ছুটি বাড়ানোর গুঞ্জন
ভোমরা বন্দর দিয়ে প্রবেশ করছে শত শত যাত্রী, বাড়ছে আতঙ্ক
করোনা: জয়পুরহাটে এমপি দুদুর অনুদান


এবার আক্রান্তের সংখ্যায় চীনকে ছাড়িয়ে স্পেন, মৃত্যু ৭৩৪০
সঙ্কটকালে নার্সের পেশা বেছে নিলেন অভিনেত্রী
লিভারপুলের হাতে শিরোপা দেখতে চায় সিটির মিডফিল্ডার
নবাবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে এক বৃদ্ধ আইসোলেশনে 
অসহায়দের পাশে দাঁড়িয়েছে কমলনগর থানা পুলিশ