পুঁজিবাজারে আগ্রহী চীনা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই আয়োজিত সংবাদ সম্মেলন | ছবি: শাকিল আহমেদ

walton

ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রযুক্তিগত উন্নয়ন হলেই বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগ করবে চীনা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা।

মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) হোটেল সোনারগাঁওয়ে ডিএসই আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা জানিয়েছেন চীনা কনসোর্টিয়ামের (সেনজেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ) প্রতিনিধি ও ডিএসই’র নতুন পরিচালক জি ওয়েনহাই।

ডিএসই’র উন্নয়নে সর্বাত্মক সহযোগিতা করার অঙ্গীকার করে তিনি বলেন, লেনদেনে প্রযুক্তিগত উন্নয়ন, বিশেষ করে সার্ভেইল্যান্স সফটওয়্যারের উন্নয়ন এবং বাজারে নতুন নতুন পণ্য আনা হবে। 

তিনি বলেন, বাংলাদেশ জনবহুল ও উন্নয়নশীল দেশ। এ দেশে অবকাঠামো, বড় বড় প্রকল্পের মাধ্যমে অর্থনেতিক উন্নয়নে চীন কাজ করছে। এই উন্নয়নের জোগান আসে পুঁজিবাজার থেকে। তাই আমরা পুঁজিবাজারে অংশ নিয়েছি। যাতে একটি শক্তিশালী পুঁজিবাজার গঠন করে উন্নয়নে অর্থের জোগান দেওয়া যায়।

তিনি বলেন, চীনা কনসোর্টিয়াম গভীর গবেষণা ও পারস্পরিক পরামর্শের মাধ্যমে একটি আন্তরিক, সহযোগিতামূলক ও উভয়ের জন্য উপকারী কাজ করবে। তারা দরপত্রে ব্যবসা ও প্রযুক্তিগত সহযোহিতার ভিশন নিয়ে স্পষ্ট ধারণা দেয়। আর ডিএসই ও চীনা কনসোর্টিয়াম উভয় দেশের বাজারের উন্নয়নে সহযোগিতা করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান বলেন, এক বছর আলোচনা শেষে চীনা কনসোর্টিয়ামটি ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী হয়েছে। কৌশলগত বিনিয়োগকারীর মাধ্যমে ডিএসই উজ্জ্বল ভবিষ্যতের দিকে এগিয়ে যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

তিনি জানান, চীনা কনসোর্টিয়াম থেকে প্রায় ৯৬২ কোটি টাকা পাওয়া গেছে। এরমধ্যে স্টাম্প ডিউটি বাবদ সরকারকে ১৫ কোটি টাকা প্রদান করা হয়েছে। বাকি ৯৪৭ কোটি টাকা ট্রেকহোল্ডারদের মধ্যে বিতরণ করা হবে। 

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শেয়ারহোল্ডারদের এই টাকা আশা করছি পুঁজিবাজারেই বিনিয়োগ হবে। পুঁজিবাজারে ভালো কোম্পানি আনতে আমরা সরকারের সঙ্গে কথা বলেছি। অর্থমন্ত্রী কিছু কোম্পানিকে পুঁজিবাজারে আনার জন্য চিহ্নিত করেছেন বলে জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে ডিএসইর পরিচালক বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া, শেয়ারহোল্ডার পরিচালক রকিবুর রহমান, শরীফ আতাউর রহমান, হানিফ ভূঁইয়া, মিনহাজ মান্নান ইমন, এবং চীনা কনসোর্টিয়ামের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম বলেন, মঙ্গলবার শেয়ার হস্তান্তরের মাধ্যমে ডিএসইর অংশীদার হয়েছে বিশ্বের নামকরা শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ। এর মাধ্যমে ডিএসই আন্তর্জাতিকমানের স্টক এক্সচেঞ্জে রুপান্তর হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৮
এমআই/এমজেএফ

বেনাপোলে প্রায় আড়াই মাস আটকা ১৯ ভারতীয় ট্রাকচালক
মোরা ত্রাণ চাই না, বেড়ি চাই
রবীন্দ্র সরোবর যেন সবুজের গালিচা
ফলন ভালো হলেও বিক্রি নিয়ে দুশ্চিন্তায় পাহাড়ের কৃষক
করোনায় মারা গেলেন প্রথম কোনো ফুটবলার


শ্বাসকষ্ট নিয়ে চবি শিক্ষকের মৃত্যু
প্রথম ইউরোপীয় দেশ হিসেবে ‘করোনামুক্ত’ মন্টেনিগ্রো
উল্লাপাড়ায় ঘুড়ি কেনাবেচা নিয়ে সংঘর্ষে নিহত এক
ইডিইউতে হারমনি অব আর্টস আজ ও কাল
বিশ্ব তামাকমুক্ত দিবস রোববার