পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ১৯০ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ১৯০ শতাংশ (প্রতীকী ছবি)

walton

ঢাকা: দুই কার্যদিবস উত্থান আর তিন কার্যদিবস সূচক পতনের মধ্যদিয়ে কোরবানির ঈদের পর প্রথম সপ্তাহ পার করেছে দেশের পুঁজিবাজার। বিদায়ী সপ্তাহে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এবং বেশ কয়েকটি মার্চেন্ট ব্যাংকের মার্কেট সাপোর্ট দিয়েছে।

ফলে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বেড়েছে সূচক, লেনদেন ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম। একই অবস্থায় লেনদেন হয়েছে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, বিদায়ী মাসের শেষ সপ্তাহে ব্যাংক, বিমা আর্থিক খাতের বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বিনিয়োগকারীদের পুঁজি অর্থাৎ বাজার মূলধন বেড়েছে ৮ হাজার ২৩১ কোটি টাকার বেশি। এর মধ্যে ডিএসইতে মূলধন বেড়েছে ৪ হাজার ৮৫ কোটি ৩৬ লাখ ১৫ হাজার ৮২ টাকা। আর সিএসইতে মূলধন বেড়েছে ৪ হাজার ১৪৭ কোটি ২০ লাখ ৬ হাজার টাকা।

ডিএসই’র তথ্যমতে, ঈদের ছুটির পর বিদায়ী সপ্তাহে মোট পাঁচ কার্যদিবসে লেনদেন হয়েছে ২ হাজার ৯১৯ কোটি ৭০ লাখ ৯৪ হাজার ৩৩৫ টাকা। আর ঈদের ছুটিতে তিন কার্যদিবস লেনদেন বন্ধ থাকার আগের সপ্তাহে দু’দিনে ১ হাজার ৫ কোটি ৮৯ লাখ ৭ হাজার ২৫৭ টাকার লেনদেন হয়েছিলো। যা আগের সপ্তাহের তুলনায় ১ হাজার ৯১৪ কোটি টাকা বেশি। শতাংশের হিসেবে ১৯০ দশমিক ২৬ শতাংশ বেশি। বিদায়ী সপ্তাহে মোট লেনদেনের মধ্যে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ারের লেনদেন হয়েছে ৯৩ শতাংশ। যা পুঁজিবাজারের জন্য ইতিবাচক।

তিন সূচকে নির্ভর ডিএসই’র প্রধান সূচক গত সপ্তাহে ২৯ দশমিক ৪৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬০০ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসই-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ১২ দশমিক ৫৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৬০ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ সূচক ১১ দশমিক ৯৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে। 

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮১টির, কমেছে ১৩৮টির আর অপরিবর্তিত ছিল ১৮৯টি কোম্পানির শেয়ারের দাম। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছিল ১৫৭টির, কমেছিল ১৫১টির আর অপরিবর্তিত ছিল ২৯টি কোম্পানির শেয়ার।

গত সপ্তাহে ডিএসইতে বিনিয়োগকারীদের বাজার মূলধন ৩ লাখ ৯২ হাজার ১৪০ কোটি ৭৪ লাখ ৬৫ হাজার ২৩৪ টাকা থেকে ৪ হাজার ৮৫ কোটি ৩৬ লাখ ১৫ হাজার ৮২ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৯৬ হাজার ২২৬ কোটি ১০ লাখ ৮০ হাজার ৩২০ টাকায়। যা শতাংশের হিসাবে আগের সপ্তাহের চেয়ে ১ দশমিক ৪ শতাংশ বেশি।

দেশের অপর পুঁজিবাজার সিএসইতে সার্বিক সূচক ৮১ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৪৪৩ পয়েন্ট দাঁড়িয়েছে। গত সপ্তাহে এ বাজারে লেনদেন হয়েছে ২০৪ কোটি ৬৯ লাখ ৫৯ হাজার টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ৫৪ কোটি ৮২ লাখ ২৪ হাজার ৯৮১ টাকা।

আগস্টের শেষ সপ্তাহে এ বাজারে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬৫টির, কমেছে ১০২টির আর অপরিবর্তিত ছিল ২৪টি কোম্পানির। এর আগের সপ্তাহে লেনদেন বেড়েছিল ১২৬টির, কমেছে ১১২টির আর অপরিবর্তিত ছিল ২৩টি কোম্পানির শেয়ারের দাম।

বেশিরভাগ শেয়ারের দাম বাড়ায় বিদায়ী সপ্তাহে সিএসইতে বিনিয়োগকারীদের মূলধন ৪ হাজার ১৪৭ কোটি ২০ লাখ ৬ হাজার টাকা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ২৭ হাজার ২৩৬ কোটি ১২ লাখ ৮ হাজার টাকায়।
 
বাংলাদেশ সময়: ১২৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৮
এমএফআই/আরআর

বগুড়ায় হতদরিদ্রদের ৫০ বস্তা চালসহ কৃষক লীগ নেতা আটক
সাহায্যের জন্য নগদ অর্থ সংগ্রহ করবেন না: মুখ্যমন্ত্রী
সিলেটে প্রবাস ফেরত যুবককে কুপিয়ে খুন
নারায়ণগঞ্জে বিভিন্ন বাসার ছাদে সারারাত জামাতে নামাজ আদায়
রাজশাহীতে ৩৩৭ জনের নমুনা সংগ্রহ


করোনা মোকাবিলায় ফেনীর প্রাথমিক শিক্ষা বিভাগের সহায়তা
আশুলিয়ায় কলোনিতে আগুন, ৮ কক্ষ পুড়ে ছাই
বরিশালে চার বাড়ির লকডাউন প্রত্যাহার
শিল্পকলার তথ্যচিত্রে করোনা ভাইরাস প্রতিরোধ বার্তা
শেরপুরে শিশুসহ আরো দুজন করোনায় আক্রান্ত