php glass

মেরিটাইম-লজিস্টিক সেক্টরের সম্মেলন শুরু ৯ অক্টোবর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নৌপরিবহন মন্ত্রণালয়

walton

ঢাকা: দেশের মেরিটাইম ও লজিস্টিক সেক্টরের শিল্প উদ্যোক্তা ও ব্যবসায়ীদের আঞ্চলিক এবং বৈশ্বিক প্রেক্ষাপট সর্ম্পকে অবহিত করতে দুই দিনব্যাপী সম্মেলনের আয়োজন করবে নৌপরিবহন মন্ত্রণালয়।

চলতি বছরের ৯ এবং ১০ অক্টোবর রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে ‘সেকেন্ড সাউথ এশিয়া মেরিটাইম অ্যান্ড লজিস্টিকস ফোরাম-২০১৮’ শীর্ষক সম্মেলনটি অনুষ্ঠিত হবে। আর উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থাকবেন বলে কথা রয়েছে।

বৃহস্পতিবার (৩০ আগস্ট) সচিবালয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আন্তঃমন্ত্রণালয় আয়োজিত বৈঠকে এসব তথ্য জানান নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব আব্দুস সামাদ।

সভায় জানানো হয়, সম্মেলনে দেশের মেরিটাইম ও লজিস্টিক সেক্টরের শিল্প উদ্যোক্তা ও ব্যবসায়ীরা আঞ্চলিক ও বৈশ্বিক প্রেক্ষাপটে নিজেদের বর্তমান অবস্থা ও ট্রেড সর্ম্পকে অবহিত হতে পারবেন।

এছাড়া বাংলাদেশে এই সেক্টরের কোন কোন বিষয় বিকাশের সুযোগ রয়েছে তা উপলদ্ধি করতে পারবেন এবং আর্ন্তজাতিক ক্ষেত্রে তাদের যোগাযোগ বৃদ্ধি পাবে।

সম্মেলনে সকল মন্ত্রণালয়ের সচিব ও উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত থাকবেন। এছাড়াও ভারত, শ্রীলঙ্কা, মিয়ানমার, নেপাল ও ভুটানসহ ২০টি দেশের মন্ত্রী, সচিব ও উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত থাকবেন এতে।

দুইদিনের ওই সম্মেলনে দেশের নৌপরিবহন সেক্টরের উন্নয়ন এবং এ খাতে বিনিয়োগ সম্ভাবনা, দক্ষিণ এশিয়ার আঞ্চলিক বাণিজ্যের বাধাগুলোর সমাধান, ক্রম বর্ধমান চাহিদা পূরণে দক্ষিণ এশিয়ার বন্দরগুলো উন্নয়নের প্রয়োজনীতা, ড্রেজিং, শিপ বিল্ডিং, বাঙ্কারিংসহ নৌখাতের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে।

এর আগে ২০১৭ সালের ৭ সেপ্টেম্বর মুম্বাইয়ে ‘ফাস্ট সাউথ এশিয়া মেরিটাইম অ্যান্ড লজিস্টিকস ফোরাম-২০১৭’ অনুষ্ঠিত হয়।

এদিকে, আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে বিভিন্ন মন্ত্রণালয়, সরকারি দফতরসহ সংশ্লিষ্ট বিভাগের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩৫৩ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৮
এসই/টিএ

কসবায় আহতদের উদ্ধারে হেলিকপ্টার ব্যবহারের দাবি
মোরালেসকে রাজনৈতিক আশ্রয় দেবে মেক্সিকো
মিষ্টি দিয়েই দিন শুরু, তবে
রেলওয়ের পূর্বাঞ্চলে ট্রেন চলাচল স্বাভাবিক
ট্রেন দুর্ঘটনায় আহত শিশুটি খুঁজছে স্বজনদের


পাকিস্তান সফরে আগ্রহী নন ডি ভিলিয়ার্স!
কসবায় ট্রেন দুর্ঘটনায় নিহতদের পরিবারকে অর্থ সহায়তা
হৃত্বিকে ‘আসক্ত’ স্ত্রীকে হত্যার পর স্বামীর আত্মহত্যা
খুবিতে চান্স পেয়েও অর্থাভাবে ভর্তি হতে পারছে না ফারুক
দুর্নীতি প্রতিরোধে কঠোর হতে হবে: দুদক কমিশনার