সূচকের উত্থানে সপ্তাহ শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লোগো

walton

ঢাকা: আগস্টের নতুন সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৯ আগস্ট) সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৭০ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১১৭ পয়েন্ট। এর ফলে টানা তিন কার্যদিবস পুঁজিবাজারে উত্থান হলো।

ব্যাংক, বিমা এবং আর্থিক প্রতিষ্ঠান খাতের প্রায় সব শেয়ারের দাম বৃদ্ধির ওপর ভর করে উভয় বাজারে সূচক বাড়লেও কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। 

বাজার পর্যালোচনায় দেখা গেছে, এদিন ব্যাংক খাতের ৩০ কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৯টির আর অপরিবর্তিত ছিলো ১টির দাম। তবে আর্থিক প্রতিষ্ঠান খাতে তালিকাভুক্ত ২৩টি কোম্পানিরই দাম বেড়েছে।

অন্যদিকে বিমা খাতের ৪৭টি কোম্পানির মধ্যে ৩০টি দাম বেড়েছে, কমেছে ১৪টির আর অপরিবর্তিত ছিলো ৩টির। তবে কমেছে বস্ত্র, প্রকৌশল এবং ওষুধ ও রসায়ন খাতসহ প্রায় বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম।

ডিএসই’র তথ্য মতে, রোববার ২০ কোটি ৮৪ লাখ ৪৪ হাজার ৩৯৪টি সিকিউরিটিজের হাত বদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৫৬০ কোটি ৫৭ লাখ ৫ হাজার টাকা। এর আগের কার্যদিবস লেনদেন হয়েছিলো ৫৮০ কোটি ৭৬ লাখ ৮৬ হাজার টাকার। 

তিন সূচকে পথচলা ডিএসই’র প্রধান সূচক (ব্রড ইনডেক্স) আগের দিনের চেয়ে ৭০ দশমিক ৬৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৩৮ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ সূচক ২৩ দশমিক ১০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৩৮ পয়েন্ট এবং শরীয়াহ সূচক ৩পয়েন্ট বেড়ে ১ হাজার ২৫০ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ১২৭টির, কমেছে ১৮৩টির আর অপরিবর্তিত রয়েছে ২৩টির।

অপর পুঁজিবাজার সিএসই’র সার্বিক সূচক আগের দিনের চেয়ে ১১৭ দশমিক ৬৩ পয়েন্ট বেড়ে ১০ হাজার ১৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন লেনদেন হয়েছে ২৬ কোটি ৩৭ লাখ ৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ২৫ কোটি ৬৮ লাখ ৭ হাজার ৩৮৯ টাকার।

লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ৯৭টির, কমেছে ১৩৫টির আর অপরিবর্তিত রয়েছে ১৪টির।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৮
এমএফআই/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
করোনা লক্ষণযুক্ত ব্যক্তির ফোন নম্বর ৩৩৩-এ এসএমএস করুন
যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়ালো
শ্রমিকদের ব্যাংক হিসাব খোলার শেষ সময় ২০ এপ্রিল
সিলেটে আইসোলেশনে বৃদ্ধার মৃত্যু
সংগীতজ্ঞ রবিশঙ্করের জন্ম
ইতিহাসের এই দিনে

সংগীতজ্ঞ রবিশঙ্করের জন্ম



করোনা চিকিৎসায় চীনের সাফল্য তুলে ধরলো হুয়াওয়ে
চট্টগ্রামে ৭টার পর থেকে বন্ধ দোকান, প্রবেশ মুখে চেকপোস্ট
মঙ্গলবার থেকে পটুয়াখালী শহরের প্রবেশ বন্ধ
সন্ধ্যা ৬টার পর রাজশাহীতে ওষুধ ছাড়া সব দোকান বন্ধ
১৬ এপ্রিলের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধের অনুরোধ