বিনিয়োগকারীদের পুঁজি বেড়েছে ৬ হাজার কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লোগো

walton

ঢাকা: তিন কার্যদিবস উত্থান আর এক কার্যদিবস সূচক পতনের মধ্য দিয়ে আগস্ট মাসের আরও একটি সপ্তাহ পার করলো দেশের পুঁজিবাজার। গত সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বেড়েছে, তবে কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। একই অবস্থায় লেনদেন হয়েছে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

ব্যাংক, বিমা আর্থিক খাতের বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বিদায়ী সপ্তাহে বিনিয়োগকারীদের পুঁজি অর্থাৎ বাজার মূলধন বেড়েছে ৬ হাজার ১৭৯ কোটি ৮২ লাখ ৬৮ হাজার ৮৬৫ টাকা। এর মধ্যে ডিএসইতে মূলধন বেড়েছে ২ হাজার ৮৬৪ কোটি ৫৯ লাখ ৪৮ হাজার ৮৬৫ টাকা। আর সিএসইতে মূলধন বেড়েছে ৩ হাজার ৩১৫ কোটি ২৩ লাখ ২ হাজার টাকা। অথচ এর আগে সপ্তাহে বাজার মূলধন কমেছিলো ৪ হাজার ৪৭০ কোটি ৯৪ লাখ ৪১ হাজার ৫৪৯ টাকা।

ডিএসই’র তথ্যমতে, ১৫ আগস্ট জাতীয় শোকদিবসের কারণে একদিন লেনদেন বন্ধ থাকায় গত সপ্তাহে মোট চার কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ৬২৭ কোটি ৫৮ লাখ ৭৯ হাজার ৫৯ টাকা। এর আগের সপ্তাহের ৫ কার্যদিবসে লেনদেন হয়েছিলো ৩ হাজার ৪৩৭ কোটি ৪৩ লাখ ৫০ হাজার ৯৫২ টাকা। যা আগের সপ্তাহের তুলনায় ৮০৯ কোটি ৮৪ লাখ ৭১ হাজার ৮৯৬ টাকা কম। শতাংশের হিসেবে ২৩ দশমিক ৫৬ শতাংশ। বিদায়ী সপ্তাহে মোট লেনদেনের মধ্যে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ারের লেনদেন হয়েছে ৯০ শতাংশ। যা পুঁজিবাজারের জন্য ইতিবাচক।

তিন সূচকে নির্ভর ডিএসই’র প্রধান সূচক গত সপ্তাহে ৬০ দশমিক ৭৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসই-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ২১ দশমিক ৯৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯১৫ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ সূচক ১ দশমিক ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৪৬ পয়েন্টে দাঁড়িয়েছে। 

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬১টির, কমেছে ১৬৮টির আর অপরিবর্তিত ছিল ১৬টি কোম্পানির শেয়ারের দাম। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছিল ১০৩টির, কমেছিল ২১১টির আর অপরিবর্তিত ছিল ২৬টি কোম্পানির শেয়ার।

গত সপ্তাহে ডিএসইতে বিনিয়োগকারীদের বাজার মূলধন ৩ লাখ ৮৪ হাজার ৫৫৯ কোটি ৭৪ লাখ ৪ হাজার ৫৪৮ টাকা থেকে ২ হাজার ৮৬৪ কোটি ৫৯ লাখ ৪৮ হাজার ৮৬৫ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৮৭ হাজার ৪২৪ কোটি ৩৩ লাখ ৫৩ হাজার ৪১৩ টাকায় যা শতাংশের হিসাবে আগের সপ্তাহের চেয়ে দশমিক ৭৪ শতাংশ বেশি।

দেশের অপর পুঁজিবাজার সিএসইতে সার্বিক সূচক ১২৭ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৬৮ পয়েন্ট দাঁড়িয়েছে। গত সপ্তাহে এ বাজারে লেনদেন হয়েছে ১১০ কোটি ৬৩ লাখ ৮৩ হাজার টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ১১৬ কোটি ৪৩ লাখ ৮৪ হাজার ৭৭৩ টাকা।

আগস্টের তৃতীয় সপ্তাহে এ বাজারে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩৪টির, কমেছে ১৩৮টির আর অপরিবর্তিত ছিল ১২টি কোম্পানির। এর আগের সপ্তাহে লেনদেন বেড়েছিল ৯৯টির, কমেছে ১৭৩টির আর অপরিবর্তিত ছিল ১৩টি কোম্পানির শেয়ারের দাম।
 
বেশিরভাগ শেয়ারের দাম বাড়ায় বিদায়ী সপ্তাহে সিএসইতে বিনিয়োগকারীদের মূলধন ৩ হাজার ৩১৫ কোটি ২৩ লাখ ২ হাজার টাকা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ১৮ হাজার ৫৫৪ কোটি ৬৯ লাখ ৭ হাজার টাকায়। এর আগের সপ্তাহে ২ হাজার ২০৪ কোটি ৪৭ লাখ ৮ হাজার টাকা কমে দাঁড়িয়েছিল ৩ লাখ ১৭ হাজার ৪৪৩ কোটি ৯ লাখ টাকায়।

বাংলাদেশ সময়: ০৯৩০ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৮
এমএফআই/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
কাস্টম হাউসে করোনার থাবা, শারীরিক দূরত্ব নিশ্চিতের দাবি
করোনায় দিশেহারা বোয়িং, ১২ হাজার কর্মী ছাঁটাই
কাঁঠালবাড়ী ঘাটে যাত্রীদের উপচে পড়া ভিড় 
কমেছে মাছ-মুরগি-সবজির দাম
সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধে নির্বাহী আদেশে ট্রাম্পের স্বাক্ষর


চিকিৎসাধীন চট্টগ্রামের শীর্ষ তিন করোনাযোদ্ধা
শনির দশা কাটছে না রাজশাহীর আমের
লিবিয়ায় বেঁচে যাওয়া বাংলাদেশি যে লোমহর্ষক বর্ণনা দিলেন
স্বাস্থ্যবিধি মানছেন না পরিচ্ছন্নতা কর্মীরা
পত্নীতলায় সড়ক দুর্ঘটনায় ২ ভাইয়ের মৃত্যু