ব্যাংকের দাপটে দরপতন থেকে রক্ষা পেলো পুঁজিবাজার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লোগো

walton

ঢাকা: দিনভর সূচকের ওঠানামার মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১২ আগস্ট) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন উভয় বাজারে বেড়েছে লেনদেন। তবে কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে টানা চার কার্যদিবস ইতিবাচক প্রবণতায় লেনদেন হয়েছে।

রোববার (১২ আগস্ট) মাত্র সাত মিনিট সূচক বৃদ্ধির মধ্য দিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়। এরপর শেয়ার বিক্রির চাপে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত সূচক পতন হয়। তবে তারপর থেকে ১২টা ৫২ মিনিট পর্যন্ত সূচক বাড়ে। বাকি সময় লেনদেন হয় সূচকের নিন্মমুখী প্রবণতায়। 

দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইতে সূচক বেড়েছে দশমিক ১৮ পয়েন্ট। তবে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ২ পয়েন্ট।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ব্যাংক খাতের শেয়ারের দাম বাড়ায় বড় ধরনের দরপতন থেকে রক্ষা পেয়েছে পুঁজিবাজার। বাজার বিশ্লেষণে দেখা গেছে, ব্যাংকিংখাতে তালিকাভুক্ত ৩০ কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ২৫টির, কমেছে ১টির আর অপরিবর্তিত রয়েছে ৪টি কোম্পানির শেয়ারের দাম। আর  আর্থিক প্রতিষ্ঠান, বিমা, বস্ত্র, প্রকৌশল এবং ওষুধ ও রসায়ন খাতসহ সব খাতের শেয়ারের দাম কমেছে। 

ডিএসই’র তথ্য মতে, রোববার ২৫ কোটি ৮ লাখ ৮৮ হাজার ৮৩০টি সিকিউরিটিজের হাত বদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৮১৮ কোটি ৩৯ লাখ ৬৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৭০৩ কোটি ৯৩ লাখ ৩ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৭২৪ কোটি ৪৪ লাখ ২৭ হাজার টাকার।

তিন সূচকে পথচলা ডিএসইর প্রধান সূচক (ব্রড ইনডেক্স) আগের দিনের চেয়ে দশমিক ১৮ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৪০৭ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে ডিএস-৩০ সূচক দশমিক ৬৩ পয়েন্ট কমে এক হাজার ৮৯২ পয়েন্ট এবং শরীয়াহ সূচক ৯ পয়েন্ট কমে এক হাজার ২৩৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ৯৫টির, কমেছে ২০৯টির আর অপরিবর্তিত রয়েছে ৩৩টির।
 
অপর পুঁজিবাজার সিএসই’র সার্বিক সূচক আগের দিনের চেয়ে ২ পয়েন্ট কমে ১০ হাজার ৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন লেনদেন হয়েছে ৪৬ কোটি ৫০ লাখ ৮৩ হাজার ৯৯৭ টাকা। এর আগের কার্যদিবস লেনদেন হয়েছিলো ৩৯ কোটি ৯৬ লাখ ৮৩ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ২৬ কোটি ১৮ লাখ ৮৩ হাজার টাকা। 

লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ৮৬টির, কমেছে ১৪৩টির আর অপরিবর্তিত রয়েছে ১৮টির।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৮
এমএফআই/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
বরিশালে দুই ফটো সাংবাদিককে পিটিয়ে আহত করলো পুলিশ
করোনা: হবিগঞ্জের সড়কে সড়কে র‍্যাবের টহল ও মাইকিং
বীরবিক্রম শাফী ইমাম রুমীর জন্ম
সেই প্রবীণদের বাড়িতে ইউএনও, ফোনে কথা বললেন প্রতিমন্ত্রী
ইতালিতে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়ালো


করোনা উপসর্গ নিয়ে মৃত্যু: পুলিশি পাহারায় দাফন
যুক্তরাষ্ট্রে স্ত্রীসহ করোনায় আক্রান্ত কাজী মারুফ
করোনায় নাকাল দুস্থদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ ইশরাকের
করোনা সন্দেহে মাদারীপুরে কলেজছাত্র আইসলেশনে
২০ হাজার পরিবারকে চাল-ডাল দেবেন মেয়র লিটন