বিনিয়োগকারীদের পুঁজি নেই সাড়ে ৪ হাজার কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লোগো

walton

ঢাকা: দুই কার্যদিবস পতন আর তিন কার্যদিবস সূচক উত্থানের মধ্য দিয়ে আরও একটি সপ্তাহ পার করলো দেশের পুঁজিবাজার। গত সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক ও লেনদেন সামান্য বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম। একই অবস্থায় লেনদেন হয়েছে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

ফলে বিদায়ী সপ্তাহে বিনিয়োগকারীদের পুঁজি অর্থাৎ বাজার মূলধন কমেছে ৪ হাজার ৪৭০ কোটি ৯৪ লাখ ৪১ হাজার ৫৪৯ টাকা। এর মধ্যে ডিএসইতে মূলধন কমেছে ২ হাজার ২৬৬ কোটি ৪৭ লাখ ৩৩ হাজার ৫৪৯ টাকা। আর সিএসইতে মূলধন কমেছে ২ হাজার ২০৪ কোটি ৪৭ লাখ ৮ হাজার টাকা। অথচ এর আগে সপ্তাহে বাজার মূলধন বেড়েছিল ৬ হাজার ৫৯৭ কোটি টাকা।

ডিএসই’র তথ্যমতে, গত সপ্তাহে পাঁচ কার্যদিবস ডিএসইতে লেনদেন হয়েছে ৩ হাজার ৪৩৭ কোটি ৪৩ লাখ ৫০ হাজার ৯৫২ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৪২৯ কোটি ১ লাখ ৯৭ হাজার ৭৫১ টাকা। যা আগের সপ্তাহের তুলনায় ৮ কোটি টাকার বেশি। শতাংশের হিসাবে দশমিক ২৫ শতাংশ। বিদায়ী সপ্তাহে মোট লেনদেনের মধ্যে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ারের লেনদেন হয়েছে ৮৮ শতাংশ। বিষয়টিকে ইতিবাচক হিসেবে দেখছেন বাজার সংশ্লিষ্টরা।

লেনদেনের পাশাপাশি বিদায়ী সপ্তাহে তিন সূচকে পথচলা ডিএসই’র প্রধান সূচক ৭ দশমিক ২১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪০৭ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে ডিএসই-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ৫ দশমিক ৯০ পয়েন্ট কমে ১ হাজার ৮৯৩ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ সূচক ১৬ দশমিক ২৪ পয়েন্ট কমে ১ হাজার ২৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে। 

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৩টির, কমেছে ২১১টির আর অপরিবর্তিত ছিল ২৬টি কোম্পানির শেয়ারের দাম। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছিল ১৮১টির, কমেছিল ১৩২টির আর অপরিবর্তিত ছিল ২৭টি কোম্পানির শেয়ার।

গত সপ্তাহে ডিএসইতে বিনিয়োগকারীদের বাজার মূলধন ৩ লাখ ৮৬ হাজার ৮২৬ কোটি ২১ লাখ ৩৮ হাজার ৯৭ টাকা‍ থেকে ২ হাজার ২৬৬ কোটি ৪৭ লাখ ৩৩ হাজার ৫৪৯ টাকা কমে দাঁড়িয়েছে ৩ লাখ ৮৪ হাজার ৫৫৯ কোটি ৭৪ লাখ ৪ হাজার ৫৪৮টাকা। যা শতাংশের হিসাবে আগের সপ্তাহের চেয়ে দশমিক ৫৯ শতাংশ কম।

দেশের অপর পুঁজিবাজার সিএসইতে সার্বিক সূচক ২৫ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৬৮ পয়েন্ট দাঁড়িয়েছে। গত সপ্তাহে এ বাজারে লেনদেন হয়েছে ১১৬ কোটি ৪৩ লাখ ৮৪ হাজার ৭৭৩ টাকা।

আগস্টের দ্বিতীয় সপ্তাহে এ বাজারে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৯৯টির, কমেছে ১৭৩টির আর অপরিবর্তিত ছিল ১৩টি কোম্পানির। এর আগের সপ্তাহে লেনদেন বেড়েছিল ১৩৬টির, কমেছিল ১৩৭টির আর অপরিবর্তিত ছিল ১৬টি কোম্পানির শেয়ারের দাম।
 
বেশিরভাগ শেয়ারের দাম কমায় বিদায়ী সপ্তাহে সিএসইতে বিনিয়োগকারীদের মূলধন ২ হাজার ২০৪ কোটি ৪৭ লাখ ৮ হাজার টাকা কমে দাঁড়িয়েছিল ৩ লাখ ১৭ হাজার ৪৪৩ কোটি ৯ লাখ টাকায়। এর আগের সপ্তাহে ২ হাজার ৫৪২ কোটি টাকা বেড়ে ৩ লাখ ১৭ হাজার ৪৪৩ কোটি ৯ লাখ টাকায় দাঁড়িয়েছিল।

বাংলাদেশ সময়: ১০২৩ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৮
এমএফআই/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
খাগড়াছড়িতে নতুন করে হামে আক্রান্ত ১৬ শিশু হাসপাতালে ভর্তি
করোনায় আক্রান্ত কর্মকর্তার ৫ সহকর্মী কোয়ারেন্টিনে
চাঁদপুর লকডাউন
জন্মদিনে নিঃসঙ্গ জয়া, আবেগঘন বার্তা অভিষেক-শ্বেতার
বরিশালে অটোরিকশায় বাসদের ফ্রি অ্যাম্বুলেন্স সেবা


খুনি মাজেদের ফাঁসি যেকোনো সময়
করোনা চিকিৎসার সরঞ্জাম দিল চায়না রেলওয়ে গ্রুপ
পুলিশ সদস্যদের সুরক্ষা নিশ্চিতে সদরদপ্তরের আহ্বান
করোনার কারণে বাংলাদেশ সফরে আসছে না অস্ট্রেলিয়া
রোববার থেকে ব্যাংক লেনদেন আড়াই ঘণ্টা