সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় সপ্তাহ পার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই-সিএসই লোগো

walton

ঢাকা: সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্যদিয়ে সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (০৯ আগস্ট) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন উভয় বাজারে সূচক বাড়লেও কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। ব্যাংক ও বস্ত্র খাতের প্রায় সব কোম্পানির শেয়ারের দাম বাড়ার কারণে এদিন সূচক বেড়েছে সামান্য। এর ফলে দু’দিন দরপতনের পর টানা তিন দিন সূচকের উত্থান হলো।

বৃহস্পতিবার (০৯ আগস্ট) সূচক ওঠা-নামার মধ্য দিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সকাল ১১টা পর্যন্ত লেনদেন চলে। এরপর ব্যাংক ও বস্ত্র খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে বেলা সাড়ে ১১টা পর্যন্ত সূচক বাড়ে। তবে শেয়ার বিক্রির চাপে শুরু হয় আবারও পতন। যা দিনের লেনদেনের বাকি সময় পর্যন্ত অব্যাহত ছিল। দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইতে সূচক বেড়েছে ১ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে ১৩ পয়েন্ট।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ব্যাংকিংখাতে তালিকাভুক্ত ৩০ কোম্পানির মধ্যে শেয়ারের দাম বেড়েছে ২৮টির, কমেছে ২টির। অন্যদিকে বস্ত্র খাতের ৫০টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৬টির আর কমেছে ১৬টির, অপরিবর্তিত ছিল ৮টির। এ দুই খাতের শেয়ারের দাম বাড়ায় ইতিবাচক ধারায় লেনদেন হয়েছে বলে মনে করে বাজার সংশ্লিষ্টরা।

ডিএসই’র তথ্য মতে, বৃহস্পতিবার ১৯ কোটি ৬৪ লাখ ৮৪ হাজার ৫৯৬টি সিকিউরিটিজের হাত বদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৭০৩কোটি ৯৩ লাখ ৩ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৭২৪ কোটি ৪৪ লাখ ২৭ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিল ৭১০ কোটি ৫২ লাখ ৬৫ হাজার টাকার।

তিন সূচকে পথচলা ডিএসইর প্রধান সূচক (ব্রড ইনডেক্স) আগের দিনের চেয়ে ১ দশমিক ০৫ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৪০৭ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ সূচক ১১ দশমিক ৯৫ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৯৩ পয়েন্ট এবং শরীয়াহ সূচক ৫ পয়েন্ট কমে এক হাজার ২৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ১৩৩টির, কমেছে ১৭০টির আর অপরিবর্তিত রয়েছে ৩৫টির।
 
অপর পুঁজিবাজার সিএসই’র সার্বিক সূচক আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এ দিন লেনদেন হয়েছে ৩৯ কোটি ৯৬ লাখ ৮৩ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ২৬ কোটি ১৮ লাখ ৮৩ হাজার টাকা। 

লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ১১৪টির, কমেছে ১১৪টির আর অপরিবর্তিত রয়েছে ২২টির।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৮
এমএফআই/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
সার্কভুক্ত দেশের বাণিজ্য ক্ষতি পোষাতে ৫ সুপারিশ
ইসরায়েলে করোনা আক্রান্ত বেড়ে প্রায় ১০ হাজার, মৃত্যু ৭১
করোনা প্রতিরোধে দোষারোপ নয়, একযোগে কাজ করতে জাসদের আহ্বান
বিশ্বকাপ ফাইনালের ম্যাচসেরা অনুপ্রেরণা হিসেবে দেখছেন আকবর
গৃহহীনদের অস্থায়ী আবাসনের দাবি গণসংহতি আন্দোলনের


করোনায় আক্রান্ত মার্কিন রণতরী থিওডোর রুজভেল্টের ২৮৬ নাবিক
নেতাকর্মীদের মুক্তি দিতে সরকারকে ফখরুলের চিঠি
সঙ্কটকালে গ্রাহকসেবায় সর্বোচ্চ চেষ্টা করতে হবে: জিপি সিইও
চট্টগ্রামে আরও ৩ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত
ময়মনসিংহে পুলিশ সদস্যসহ করোনায় আক্রান্ত ২